মোদিবিরোধী আন্দোলন কঠোরভাবে মনিটরিং করছে র‍্যাব

0
153

এস,এম,মনির হোসেন জীবন : র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বলেছেন, ‌বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে কোনো ধরনের নাশকতার আশঙ্কা নেই।

যারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের বিরোধিতা করে সভা-সমাবেশ করছেন তাদের প্রতি অনুরোধ, দেশের ভাবমূর্তির স্বার্থে এসব থেকে বিরত থাকুন। র‍্যাব এসব কঠোরভাবে মনিটরিং করছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীবিরোধী সভা-সমাবেশ না করার জন্য অনুরোধ জানিয়েছে তিনি বলেন, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগত অতিথিদের আগমন উপলক্ষে কোনো ধরনের নাশকতা বা বিশৃঙ্খলার আশঙ্কা করা হচ্ছে না বলেও জানান তিনি। ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কুর্মিটোলা (উত্তরা) র‍্যাব সদর দপ্তরে আয়োজিত প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ এ অনুরোধ জানান।এসময় র‍্যাবের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লে. কর্নেল আশিক বিল্লাহ সাংবাদিকদেরকে জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগত বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি বাংলাদেশ সফর করছেন। অতিথিদের আগমনের যে সূচি রয়েছে, সে অনুযায়ী র‍্যাব অত্যন্ত নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছে। অতিথিদের আগমনসূচিতে যেসব স্থান রয়েছে (ঢাকার ভেতরে ও বাইরে) সেখানে র‍্যাব তিন ধরনের কার্যক্রম পরিচালনা করছে।

তিনি আরও বলেন, স্থানগুলোতে র‍্যাব সদস্যদের দৃশ্যমান উপস্থিতি,গোয়েন্দা নজরদারি ও সাইবার মনিটরিং করছেন।এছাড়া আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই, বিগত দিনে র‍্যাব যেভাবে পেশাদারিত্ব ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছে আগামী দিনগুলোতেও র‍্যাব তার স্বাক্ষর রেখে যাবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকায় আগমনকে কেন্দ্র করে কোনো ধরনের রাজনৈতিক কর্মসূচি না দেওয়ার অনুরোধ জানিয়ে কর্নেল আশিক বিল্লাহ বলেছেন, এ ধরনের কর্মসূচির সঙ্গে দেশের ভাবমূর্তি জড়িত। কর্মসূচির নামে কেউ যেন বিশৃঙ্খলা করতে না পারে সে জন্য সার্বক্ষণিক নজরদারি রয়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও সুবর্ণজয়ন্তীতে বিদেশের অনেক বিশিষ্ট ভিভিআইপি অতিথিরা আসবেন। তারা যেন এসে অনুষ্ঠানে সুন্দর ও সুশৃঙ্খলভাবে অংশ নিতে পারেন, সেজন্য আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে র‍্যাব।

র‍্যাবের এ কর্মকর্তা জানান, তারা ঢাকা ও ঢাকার বাইরে যেসব স্থানে যাবেন সেখানে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। র‍্যাব সদস্যদের সঙ্গে গোয়েন্দা নজরদারি এবং সাইবার মনিটরিং করা হবে। মূলত বিগত দিনে এসব অনুষ্ঠানে যেভাবে পেশাদারিত্ব ও আন্তরিকতার সঙ্গে কাজ করেছে – এবারও এর ব্যতিক্রম হবে না।

মোদীবিরোধী বিক্ষোভে র‍্যাবের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, যারা এ ধরনের কার্যক্রম পরিচালনা করছে, তাদের প্রতি অনুরোধ থাকবে এসব কার্যক্রম থেকে বিরত থাকতে। সর্বত্র পুলিশের পাশাপাশি র‍্যাবও মোতায়েন রয়েছে। যারা এ ধরনের রাষ্ট্রবিরোধী কার্যক্রম করছে, তাদের প্রতি অনুরোধ থাকবে, দেশের স্বার্থে, সামগ্রিকভাবে দেশের ভাবমূর্তি রক্ষার্থে এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকার জন্য আহবান জানান তিনি।

অতিথিদের আগমন উপলক্ষে কোনো ধরনের নাশকতা বা বিশৃঙ্খলার আশঙ্কা রয়েছে কি-না জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, ‘কোনো ধরনের আশঙ্কা নেই। র‍্যাবসহ সব আইনশৃঙ্খলা বাহিনী এসব মনিটরিং করছে। আমাদের সাইবার শাখা সক্রিয় রয়েছে। একই সঙ্গে র‍্যাব ও সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা বেশ কয়েকদিন ধরে কাজ করছে। নিরাপত্তার স্বার্থে তারা বিভিন্ন দিক পর্যবেক্ষণ করছে।