রঙিন সুতোয় স্বপ্ন বুননে করোনার থাবা

0
103

করোনাভাইরাসের প্রভাবে নান্দনিক ডিজাইনের শাড়ি, থ্রি-পিস ও সালোয়ার কামিজসহ হাতের তৈরি পোশাক নিয়ে বিপাকে পড়েছেন গাইবান্ধার এমব্রয়ডারি পল্লীর দুই শতাধিক নারী কারিগর। ঈদের কয়েকদিন বাকি থাকলেও পাইকারদের দেখা না মেলায় লোকসান আর পুঁজি হারানোর শঙ্কায় তারা।

রঙিন সুতো, সুঁই আর হাতের নিপুণ ছোঁয়ায় একেকটি পোশাকে ফুটিয়ে তোলা হচ্ছে নান্দনিক সব কাজ। এমব্রয়ডারি নকশার ছাপে নানা ডিজাইনের কাজ করছেন গাইবান্ধার সাদুল্লাপুরের জামুডাঙ্গা গ্রামের কর্মহীন নারীরা। বিভিন্ন জেলার শো রুমসহ বিপণি বিতানে পোশাক সরবরাহ করে সংসার চলতো তাদের। কিন্তু প্রাণঘাতি করোনায় বিক্রিতে প্রভাব পড়ায় বিপাকে পড়েছেন তারা।

নারী উদ্যোক্তারা বলছেন, করোনা দুর্যোগের প্রভাবে পুঁজি হারানোর আশঙ্কা তাদের। ক্ষতিগ্রস্ত উদ্যোক্তা এবং নারী কর্মীদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান বিআরডিবির কর্মকর্তা।

সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. সাইফুজ্জামান জাহিদ বলেন, সরকার যদি আমাদের পল্লীর সদস্যদের যদি আর্থিক সহায়তা করে তাহলে সাময়িক আমরা অবস্থা কাটিয়ে উঠতে পারি।

সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা ছাড়াও গাইবান্ধার বিভিন্ন এলাকায় ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা ক্ষুদ্র ও মাঝারি এসব প্রতিষ্ঠানে কয়েক হাজার প্রান্তিক নারী উদ্যোক্তা জড়িত।