বেকারত্ব দূরীকরণে কারিগরি শিক্ষাকে অধিক গুরুত্ব দিতে হবে

0
120

বর্তমান বিশ্ব এমন একটি সময়ের মধ্য দিয়ে যাচ্ছে যার সম্পর্কে আগে কোন ভবিষ্যদ্বাণী করা ছিল না। হ্যাঁ, মানবজাতির সবচেয়ে বড় দুঃস্বপ্নে পরিণত হওয়া করোনা কালের কথা বলছি। সৃষ্ট অর্থনৈতিক সংকটে দারিদ্রতার মহাসাগরে হাবুডুব খাচ্ছে কোটি কোটি মানুষ। সামাজিক বন্ধন নষ্ট হচ্ছে বাড়ছে মানসিক অশান্তি। ঘটছে আত্মহত্যার মত নিকৃষ্টতম পরাজয়।

সর্বক্ষেত্রেই আজ করোনার ভয়াল থাবা। আর শিক্ষা ক্ষেত্রের ক্ষতির কথা বলে শেষ করা যাবে না। শিক্ষাক্ষেত্রে করোনা শুধু সাময়িক প্রভাব ফেলেনি, এটি সৃষ্টি করছে শিখনের দীর্ঘমেয়াদী ক্ষতি। ইউনেস্কোর তথ্য মতে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিশ্বে একশ বাহাত্তর কোটি পঞ্চাশ লাখ শিক্ষার্থী শিখনবঞ্চিত হচ্ছে। যার সংখ্যা বাংলাদেশেও চার কোটি।

২০২০ সালের ভয়াল মহামারীর কথা ধরে রেখে সামনের দিকে অগ্রসর হওয়াটা খুব কষ্টকর। এই বছরের কথা আর মানবজাতি কল্পনাও করতে চাইবে না। বিশেষ করে শিক্ষার্থীরা। তাই অতীত থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে দীর্ঘমেয়াদী পথ চলা সুগম করতে হবে। আর এই পথ চলা সুগম করতে হলে শিক্ষা ক্ষেত্রের উন্নতির বিকল্প নেই।

কেউ যদি আমাকে প্রশ্ন করে শিক্ষা কি? তাহলে আমি এক কথায় উত্তরে বলবো, শিক্ষা হচ্ছে একটি জাতির মূল চালিকা শক্তি। কারণ যে দেশের শিক্ষা ব্যবস্থা যত উন্নত সে দেশের উন্নয়ন তত গতিশীল। তাইতো প্রবাদে আছে, ‘শিক্ষা জাতির মেরুদন্ড।’

২০২০ সালের করোনা মহামারির জন্য শিক্ষা খাত যে হুমকির সম্মুখীন হয়েছে তা থেকে উত্তরণ হতে হলে শিক্ষা ব্যবস্থায় আনতে হবে আমূল পরিবর্তন। শিক্ষাবিজ্ঞান বলে শিক্ষা খাতের বাজেটই একটি দেশের সবচেয়ে লাভজনক বাজেট। তাই শিক্ষার উন্নতির বিকল্প আর নেই।

করোনা যেমন মহামারী রূপ ধারণ করেছে শিক্ষা ব্যবস্থা বর্তমান সময়ের মত চলতে থাকলে দেশের বেকারত্ব সমস্যা একসময় করোনার চেয়েও বড় মহামারী রূপ ধারণ করবে। বাংলাদেশ একটি জনবহুল দেশ, কাজের চেয়ে জনসংখ্যা পরিমাণ কয়েক গুন বেশি। এই সমস্যা নিরসণ করতে ২০২১ সালে দেশের কারিগরি শিক্ষাকে অধিক গুরুত্ব দিতে হবে। আমরা যদি চীনের দিকে তাকাই তাহলে দেখতে পাই সেখানে ২০ বছরের মত বিশ্ববিদ্যালয় শিক্ষা বন্ধ রেখে কারিগরি শিক্ষা গ্রহণ করিয়েছে। তার ফলস্বরুপ চীন আজকে বিশ্বের অর্থনৈতিক শক্তিশালী দেশ।

২০২১ সালে অফলাইন শিক্ষাকে মুক্ত করে অনলাইন শিক্ষার সমন্বয়ে শিক্ষর্থীদের শিখন পদ্ধতির পরিবর্তন করে শিক্ষা খাতের উন্নতি এবং কারিগরি শিক্ষাকে প্রাধান্য দিয়ে দেশের শিক্ষা খাতের উন্নতি করতে পারবে বলে মনে করছি। দেশের বর্তমান এই পরিস্থিতিকে উপলব্ধি করে প্রতিটি শিক্ষার্থীর সঠিক শিক্ষা গ্রহন করে দেশকে উন্নতির শিখরে নিয়ে যাওয়ার প্রতিজ্ঞা করতে হবে। শিক্ষা হোক দেশ ও জাতির কল্যাণে। শিক্ষা দিয়ে গড়বো দেশ, আগামীর এই বাংলাদেশ।#

জুনাঈদ জিনান
শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়।