ভারতে কেমিক্যাল প্ল্যান্টে ভয়াবহ আগুনে নিহত ৫, আহত কয়েকশ’

0
46

ভারতের একটি কেমিক্যাল প্ল্যান্টে বিষাক্ত গ্যাস নিগর্ত হয়ে আগুন লেগে কমপক্ষে ৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েকশ’ মানুষ।অন্ধ্রপ্রদেশের বিশাখা পত্তনমের একটি কেমিক্যাল প্ল্যান্টে বৃহস্পতিবার এই ‌আগুন লাগে।খবর আলজাজিরা ও এনডিটিভির।

ওই কেমিক্যাল প্ল্যান্টের কর্মকর্তারা জানিয়েছেন, অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমে বহুজাতিক প্রতিষ্ঠান এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের এক ধরণের উদ্ভিদ থেকে নির্গত রাসায়নিক থেকেই ওই বিষাক্ত গ্যাস তৈরি হয়েছে। আর সেটি বাইরের বাতাসে মিশে যাওয়ায় এই দুর্ঘটনা ঘটেছে।

এতে ৫ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে এক শিশুও রয়েছে। অসুস্থ হয়ে পড়েছেন এলাকার বহু মানুষ। আহতদের মধ্যে প্রায় ২০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।রাসায়নিক প্ল্যান্টটির কর্মকর্তারা আরও জানিয়েছেন, ওই প্ল্যান্ট থেকে যে গ্যাস লিক হচ্ছে তা প্রথম টের পান এলাকার কাছাকাছি থাকা স্থানীয় বাসিন্দারাই।

আরআর ভেঙ্কটাপুরাম গ্রামের বাসিন্দারাই জানান যে, তাদের চোখ হঠাৎ করে খুব জ্বালা করতে শুরু হয়েছে ও নি:শ্বাস-প্রশ্বাসে ভয়ঙ্কর কষ্ট হচ্ছে। এরপরেই অসুস্থ হয়ে পড়া ওই ব্যক্তিদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয় বিশাখাপত্তনম পৌরসভার পক্ষ থেকে টুইট করে স্থানীয় এলাকার বাসিন্দাদের স্বাস্থ্যসুরক্ষার স্বার্থে তাঁদের ঘর থেকে বাইরে না আসার অনুরোধ করা হয়।

উদ্ধারকারীদের তোলা মোবাইলের ভিডিওতে দেখা গেছে ওই এলাকায় কমপক্ষে ১০ জন ব্যক্তি জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে রয়েছেন। এর ফলে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

বিশাখাপত্তমের উর্ধ্বতন কর্মকর্তা স্বরুপ রানী জানান, নিহতদের সঠিক সংখ্যা তাৎক্ষণিকভাবে জানানো সম্ভব হবে না।৭০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২০০ থেকে ৫০০ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে।

১৯৬১ সালে হিন্দুস্তান পলিমার হিসাবে প্রতিষ্ঠিত এই সংস্থাটিকে ১৯৯৭ সালে দক্ষিণ কোরিয়ার এলজি কেম অধিগ্রহণ করে। তারপরেই এই সংস্থাটির নতুন নাম হয় এলজি পলিমারস ইন্ডিয়া।এই প্ল্যান্টটি মূলত পলিসট্রিন তৈরি করে, যা দিয়ে বিভিন্ন ধরণের প্লাস্টিকের খেলনা এবং অন্যান্য প্লাস্টিকের জিনিস তৈরি করা হয়।