আন্তর্জাতিক

বাংলাদেশ থেকে জাপান ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল


করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতি মোকাবিলায় ঘোষিত জরুরি অবস্থা তুলে নেওয়া হলেও বাংলাদেশসহ ১১টি দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞার সময় বাড়ানো হয়েছে।প্রধানমন্ত্রী শিনজো আবে সোমবার এ ঘোষণা দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে জাপানস টাইমস। জরুরি অবস্থা প্রত্যাহার করে নেওয়া হলেও সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা জুন পর্যন্ত চলবে বলে জানান শিনজো আবে।

তারই অংশ হিসেবে জাপানে ভ্রমণ নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ছে বাংলাদেশসহ ১১টি দেশের জন্য। এই বাড়তি নিষেধাজ্ঞা ২৯ মে থেকেই কার্যকর হচ্ছে।বাংলাদেশ ছাড়াও এই তালিকায় রয়েছে- ভারত, পাকিস্তান, আফগানিস্তান, তাজিকিস্তান, আর্জেন্টিনা, এল সালভাডর, ঘানা, গিনি, কিরগিজ এবং দক্ষিণ আফ্রিকা।শিনজো বলেন, জাপানে কভিড-১৯ ছড়িয়ে পড়া বন্ধ করতে সীমান্ত নিয়ন্ত্রণের অংশ হিসেবে ১১টি দেশ থেকে বেড়ানোর জন্য আসা দর্শনার্থীদের প্রবেশ নিষেধাজ্ঞা বাড়ানো হচ্ছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, জাপানে কভিড-১৯ রোগে ১৬ হাজার ৬২৮ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৮৫০ জন।সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে গিয়ে দেশটির অর্থনীতি একদম ধসের দিকে। আবে গত ৭ এপ্রিল জাপানের বিভিন্ন অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেন।


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button