বিজ্ঞান ও প্রযুক্তি

বাতাস থেকে খাবার :নাসার যুগান্তকারী আবিষ্কার হাসি ফুটাবে কোটি ক্ষুধার্তের মুখে

  • 36
    Shares

হাবিব ফারুকী: বেকার জীবনে অনেককেই শুনতে হয় “খাওয়া টা কি হাওয়া থেকে আসে”।এবার কিন্ত সত্যি সত্যিই বাতাস থেকে প্রোটিন খাদ্য উত্পাদন করবে ফিনল্যান্ডের কোম্পানি সোলার ফুডস।আগামী বছর বাজারে আসছে এই প্রোটিন পাউডার যা কার্বন ডাই অক্সাইড,বিদ্যুত,আর পানি দ্বারা তৈরি ।যার নাম দেয়া হয়েছে সোলিন(Solein)।সাধারণ ময়দার মত দেখতে। স্বাদ ও গন্ধ এর কাছাকাছি।প্রচুর প্রোটিনে ভরপুর যার শতকরা পঞ্চাশ ভাগ প্রোটিন, পাঁচ থেকে দশভাগ চর্বি, বিশ থেকে পঁচিশ ভাগ শর্করা।

বায়ুমন্ডল হতে কার্বন ডাই অক্সাইড শোষণ করে এর সাথে পানি ,পুষ্টি উপকরণ আর ভিটামিন যোগ করে এটি তৈরি করা হচ্ছে। এই পদ্ধতিতে ইষ্ট তৈরি করা হয়।আগামীতে গম আর ময়দার জায়গা এটি দখল করবে বলে ধারণা করা হচ্ছে। নাসার উদ্ভাবিত পদ্ধতিটি কোনো রকম কার্বন নিঃসরণ ছাড়াই প্রোটিন উত্পাদন করবে। যা জলবায়ু পরিবর্তনে বিশেষ অবদান রাখতে পারবে।মানব সৃষ্ট প্রোটিন বা মাংসের কারখানা যথেষ্ট উত্সাহের সৃষ্টি করেছে সবার কাছে।পৃথিবীর বাইরে মহাকাশে নাসা এটি নিয়ে কাজ করছে।

মাংসের যোগান দিতে গিয়ে আমরা পৃথিবীর চরম ক্ষতি করে যাচ্ছি।বনাঞ্চল কেটে চারণভূমি তৈরি হচ্ছে। পোলট্রি ও গবাদিপশুতে অতিরিক্ত এন্টি বায়োটিক ব্যবহারের ফলে মানুষের শরীরে রেজিস্টেন্স তৈরি হয়েছে।জলবায়ু পরিবর্তনের জন্য মাংসের উত্পাদন কে সবচেয়ে বেশি দায়ী করা হয়। এ অবস্থায় সোলিন প্রোটিন পাউডার কোটি মানুষের বর পুত্র হয়ে আসছে।


  • 36
    Shares

Related Articles