ভারতে হোয়াটসঅ্যাপ বন্ধের হুমকি দিল মেটা

0
67

ভারত ছাড়ার হুমকি দিয়েছে মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় হোয়াটসঅ্যাপের প্রতিটি মেসেজ, ছবি ও ভিডিওতে এন্ড-টু-এন্ড-এনক্রিপশন ফিচার যুক্ত থাকে। ভারতে এই ফিচার প্রত্যাহারের চেষ্টার মুখে হোয়াটসঅ্যাপের কার্যক্রম বন্ধ করার হুমকি দিয়েছে মেটা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি মেটার মালিকানাধীন জনপ্রিয় এই প্ল্যাটফর্মটি দিল্লি হাইকোর্টকে বলেছে, এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার ভাঙতে বাধ্য করা হলে তারা ভারত ছেড়ে যাবে। দিল্লি হাইকোর্টে সেই আপিলের শুনানিতে শুক্রবার (২৬ এপ্রিল) মেটার আইনজীবী তেজস কারিয়াকে এই হুঁশিয়ারি দেন।

এনক্রিপশন ভাঙার বিষয়ে আদালতে কোম্পানির মতামত তুলে ধরে এই বিষয়ে আইন মেনে চলার পরিবর্তে দেশ ছেড়ে যাওয়ার হুমকি দিয়েছে প্ল্যাটফর্মটি। তেজস কারিয়া আদালতকে বলেন, ভারতে হোয়াটসঅ্যাপের প্রায় ৪০ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। এতে অনলাইনে পেমেন্টের জন্য ইউপিআই ফিচার যুক্ত করা হয়েছে। ভারতে অ্যাপটির কার্যক্রম বন্ধ হয়ে যাক তা মেটা ও হোয়াটসঅ্যাপ কখনোই চায় না।

২০২১ সালের ভারতের তথ্যপ্রযুক্তি আইন অনুসারে হোয়াটসঅ্যাপের মতো অন্যান্য অ্যাপগুলোকে ব্যবহারকারীদের মেসেজ শনাক্ত করতে দিতে হবে। এন্ড-টু-এন্ড-এনক্রিপশনের ফলে ভারত সরকার এই মেসেজগুলো দেখতে পারে না। এমনকি এসব মেসেজ ও কনটেন্ট হোয়াটসঅ্যাপ নিজেও দেখতে পারে না। এখন মেটা এই আইনের বিরুদ্ধে আদালতে লড়াই করছে। মেটা বলছে, ভারতের সংবিধান অনুযায়ী এই আইন ভারতের নাগরিকদের গোপনীয়তা লঙ্ঘন করবে।

ভারতের সরকার বলছে, অনলাইন সুরক্ষা ও ক্ষতিকর কনটেন্টকে বাঁধা দিতে মূল ব্যক্তিকে শনাক্ত করা জরুরি। যারা সমাজে ভুয়া তথ্য ও হিংসা ছড়াচ্ছে তাদের চিহ্নিত করা সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপগুলোর দায়িত্ব। অন্যান্য দেশেও একই ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে হোয়াটসঅ্যাপ। তবে এনক্রিপশন বিষয়ক নিজেদের নীতি মেনে চলতে হোয়াটসঅ্যাপ অটল। কারণ, ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষার আকর্ষণেই হোয়াটসঅ্যাপের এত জনপ্রিয়তা। এ জন্যই এক দশক আগে ১ হাজার ৫০০ কোটি ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নেয় মেটা।