আড়িয়াল বিলে শামুক কুড়িয়ে জীবন চলে ওদের

0
93

আরিফুল ইসলাম শ্যামল: আড়িয়াল বিলে শামুক কুড়িয়ে নুর ইসলাম (৬০) বাড়তি আয়ের পথ বেছে নিয়েছেন। সাংসারিক অন্যান্য কাজের পাশাপাশি বছরের এই সময়ে বিনা পুজিতে শামুক কুড়িয়ে অর্থ রুজী করছেন তিনি। তার মত আড়িয়াল বিল পাড়ে বসতি অনেকেই শামুক কুড়ানোর কাজ করছেন। ভরবর্ষা থেকে বিলের পানি শুকানো পর্যন্ত শামুক কুড়ানোয় ব্যস্ত থাকেন তারা। বিলের শামুক কুড়িয়ে জীবন চলে ওদের।

সরেজমিনে দেখা গেছে, মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা ও ঢাকার নবাবগঞ্জ উপজেলার সীমানাবর্তী আড়িয়াল বিলের শ্রীনগর অংশে বাড়ৈখালী এলাকার অনেককেই ছোট ছোট ডিঙ্গি নৌকায় করে এসব শামুক কুড়াতে দেখা গেলেও নুর ইসলাম বিলে হাঁটু পানিতে হেঁটে হেঁটে শামুক কুড়াচ্ছেন। নুর ইসলাম বাড়ৈখালী ইউনিয়নের মদনখালী গ্রামের মৃত বাদশা মিয়ার পুত্র। এ সময় নুর ইসলাম বলেন, এখন কার্তিক মাস বিলের পানি নামতে শুরু করেছে। অনেকাংশে জমিতে হাঁটু পানি আছে। অল্প পানিতে হাতে খাচি নিয়ে শামুক কুড়াতে সহজ। তাই তিনি এভাবে শামুক কুড়াচ্ছেন। দৈনিক ২/৩ বস্তা শামুক কুড়াতে পারেন। স্থানীয় পাইকার মো. জসিমের কাছে কুড়ানো এসব শামুক বিক্রি করেন তিনি।

খোঁজ খবর নিয়ে জানা যায়, এসব শামুক চিংড়িসহ বিভিন্ন মাছের খাবার তৈরীতে ব্যাপক চাহিদা থাকায় এই অঞ্চলের খাল, বিল ও বিভিন্ন জলাশয়ের শামুক যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়। আড়িয়াল বিল এলাকা থেকে দৈনিক শতশত বস্তা শামুক পাইকররা সংগ্রহ করছেন। প্রতি বস্তা শামুক পাইকারীভাবে এখানে বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৮০ টাকায়। ভরবর্ষা থেকে বছরের এই সময়টায় এলাকায় তেমন কোনও কাজ না থাকায় নিম্নআয়ের কর্মজীবি অনেকেই শামুক ও শাপলা কুড়িয়ে সংসার চালান।

একাজে দৈনিক একেক জনের ৫০০/৬০০ টাকা করে আয় হচ্ছে। বাড়ৈখালী ও আলমপুর এলাকার ইমরান হোসেন (৩০), রবিন (৩২), আশিক (৪০), জয়নাল মিয়া (৩৫) সহ প্রায় ২৫/৩০ জন শামুক কুড়ানোর কাজ করেন। দেশী জাতের এসব শামুকের নরমদেহী অংশ দিয়ে বিভিন্ন মাছের খাবার তৈরী করা হয়। এছাড়াও শামুকের প্যাচানো খোলক দিয়ে অন্যান্য উপকরণ তৈরী করা হয়ে থাকে। প্রতি ৫০ কেজি শামুকের বস্তা খামারিদের কাছে বিক্রি করা হয় ৫০০-৬০০ টাকায়।
পাইকার মো. জসিম ও হেলাল উদ্দিন বলেন, স্থানীয়দের কাছ থেকে কুড়ানো এসব শামুক বস্তাবন্দি করে খুলনার চিংড়ির ঘেরগুলোতে বিক্রি করেন। আড়িয়াল বিলে পুরো কার্তিক মাস জুড়ে এসব শামুক কুড়ানোর কাজ করবেন তারা।