চারঘাটে পৌর এলাকায় সৌরচালিত স্ট্রীট লাইটের আলোয় আলোকিত

0
83
smart

চারঘাট রাজশাহী প্রতিনিধি: রাজশাহীর চারঘাট পৌরসভায় ১ কোটি ৯৮ লক্ষ ৭৫ হাজার টাকা ব্যয়ে বিভিন্ন এলাকা সৌর চালিত ষ্ট্রীট লাইটে আলোকিত হয়েছে। প্রথম শ্রেনীর এই পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের অন্ধকারচ্ছন্ন এলাকার বাসীন্দারা এখন সৌর চালিত ষ্ট্রীট লাইটের আলোতে তাদের প্রয়োজনীয় কাজ করতে পারছে। পৌর এলাকার ৯ টি ওয়ার্ডের মোড়ে মোড়ে শোভা পাচ্ছে এই স্ট্রীট লাইটগুলো।

ইউজিপ-৩ প্রকল্পের অর্থায়নে অবকাঠামো উন্নয়ের একটি অংশ হিসেবে এই পৌরসভার ৯টি ওর্য়াডের গুরুত্বপূর্ন স্থান নির্বাচন করে ১৫৯টি ষ্ট্রীট লাইট স্থাপন করা হয়েছে। । যার সরকারী রেট দেয়া আছে ১ লক্ষ ২৫ হাজার ৫৮০ টাকা। তবে ১ লক্ষ ২৫ হাজার ৫৫০ টাকা দরে বাংলাদেশ অকটো ইলেকট্রনি কোঃ লিঃ ১৫৯ সৌর চালিত ষ্ট্রীট লাইটের কাজ সম্পূর্ন করেছে। গত ১৪ জুন তারিখ কাজ শুরু হয়েছে এবং আগামী ৩রা ডিসেম্বরে কাজটি সম্পূর্ন করার তারিখ নির্ধারণ থাকলেও নির্ধারিত মেয়াদের পূর্বে কাজটি সম্পন্ন হয়েছে বলে জানান, ইউজিপ-৩ মিউনিসিপ্যাল প্রকৌশলী হুমায়ুন কবির ।

প্রশাসনিক মন্ত্রনালয়ের প্রতিনিধি প্রকৌশলী মকবুল হোসেন, রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার সানজিদা রিকতা গত ১৮ অক্টোবর ২০২০ তারিখ সরজমিনে তদন্ত সাপেক্ষে লিখিত প্রতিবেদন দিয়েছেন। যাতে উল্লেখ করেছেন সৌর চালিত ষ্ট্রীট লাইটে আলোকিত হচ্ছে চারঘাট পৌরসভার বাসীন্দা। এই নির্মাণটি যথাযথ হয়েছে বলেও তথ্য প্রমান দিয়েছেন পৌর প্রকৌশলী রেজাউল করিম।

পৌর মেয়র জাকিরুল ইসলাম বিকুল বলেন, নানারকম সীমাবদ্ধতা থাকা সত্বেও প্রথম শ্রেণীর পৌরসভা হিসেবে নগরসেবাগুলো নগরবাসীদের দারপ্রান্তে পৌছে দেওয়ার জন্য আন্তরিক ভাবে কাজ করে যাচ্ছি। চলমান উন্নয়নের ধারাবাহিকতার শতভাগ স্বচ্ছতার সাথে পৌর কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে স্থান নির্বাচন করে জলবায়ু প্রকল্পের আওতায় স্ট্রীট লাইটগুলো বসানো হয়। পৌরসভার রুটিন ভিত্তিক নিরবিচ্ছিন্ন কাজের পাশাপাশি রাস্তাঘাট, ড্রেন সংস্কার ও নির্মান, নির্বিঘ্নে চলাচলের জন্য ফুটপাত এবং বিশুদ্ধ পানি সরবরাহের কাজের মাধ্যমে নগরায়নকে জনকল্যানমূলক করে তোলার জন্য উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব অভারহেড পানির টাংকের(রিজার্ভ ট্যাংকি) কনস্ট্রাকশন কাজ শেষ করে নগরবাসীদের বিশুদ্ধ পানির সেবা গ্রহন নিশ্চিত করা হবে।