ক্ষমতায় আসলে চীনের নির্ভরতা থেকে বেরিয়ে আসার প্রতিশ্রুতি ট্রাম্পের

0
89

দ্বিতীয় মেয়াদের ক্ষমতায় আসলে উৎপাদন ক্ষেত্রে চীনের উপর তার নির্ভরতা থেকে বেরিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (৩ নভেম্বর) টুইটারে একটি পোস্টে এমনই প্রতিশ্রুতি দেন তিনি। টুইটারের পোস্টে ট্রাম্প বলেন, আগামী চার বছরে আমরা আমেরিকাকে বিশ্বের বড় উৎপাদক পরাশক্তিতে পরিণত করবো। আমাকে এবং রিপাবলিকান পার্টিকে ভোট দেওয়া মানে ‘আমেরিকান স্বপ্ন’কে ভোট দেওয়া এবং আমেরিকা কে এগিয়ে নিয়ে যাওয়া। ফের ক্ষমতায় এলে চীনের ওপর থেকে আমাদের নির্ভরশীলতার ইতি ঘটবে।

এদিকে একই দিনে আরেক টুইটে মার্কিন সুপ্রিম কোর্টের ওপর ক্ষোভ প্রকাশ করেন ট্রাম্প। পেনসিলভানিয়ায় নির্বাচনের তিনদিন পর পর্যন্ত গণনা করা যাবে পোস্টাল ভোট। সুপ্রিম কোর্টের এমন রায়ের প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেন, আদালতের সিদ্ধান্ত সহিংসতা উস্কে দিচ্ছে, গণনায় বেশি সময় নিলে সহিংসতার হতে পারে।আদালতের রায়কে বিভ্রান্তিকর বলেও উল্লেখ করেন তিনি। তবে তার ওই টুইটকে বিভ্রান্তিকর হিসেব উল্লেখ করেছে টুইটার কর্তৃপক্ষ।

সোমবার আদালতের আদেশ অনুযায়ী বলা হয়েছিল, পেনসিলভানিয়ায় ভোট গ্রহণ শেষ হয়ে যাওয়ার পর, তিন দিন পর্যন্ত যত পোস্টাল ব্যালট আসবে তা গণনা করা হবে। নির্বাচনের অনেক আগে থেকেই পোস্টাল ভোটে কারচুপির আশঙ্কা করছেন ট্রাম্প। তিনি প্রথম থেকেই পোস্টাল ব্যালটের বিরোধী করে আসছেন। তবে পোস্টাল ভোটে কতটা কারচুপি করা সম্ভব সে ব্যাপারে কোনও যুক্তি বা ব্যাখ্যা তিনি দাঁড় করাতে পারেননি ট্রাম্প।