যুক্তরাষ্ট্রের দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩০

0
84

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় এলাকাজুড়ে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩০ হয়েছে। এবিসি,বিবিসি ও সিবিএসের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।  মার্কিন রাজ্য ওরেগনের এক জরুরী সেবা কর্মকর্তা জানিয়েছেন, সে রাজ্যে নিখোঁজ কয়েক ডজন ব্যক্তিকে আর জীবিত পাবার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। গত ৩ সপ্তাহ ধরে জ্বলছে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের ওরেগন, ক্যালিফোর্নিয়া ও ওয়াশিংটন।

মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন বলেছেন, জলবায়ু পরিবর্তন আমার দৈনন্দিন জীবনের জন্য এক বিশাল হুমকি হয়ে দাঁড়িয়েছে। তিনি বাস্তবতা অস্বীকারের জন্য সরাসরি বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পকে দায়ী করেন। অবশ্য ট্রাম্প বলছেন, এই দাবানলের জন্য সম্পূর্ণভাবে দায়ী বন ব্যবস্থাপনা। এর পেছনে জলবায়ু পরিবর্তনের কোনও হাত নেই বলেও মন্তব্য করেন তিনি। তিনি আবারও বলেছেন, জলবায়ু পরিবর্তনের গল্প একটি কল্পকাহিনী।

এখন পর্যন্ত পুড়ে গেছে নিউ জার্সির সমপরিমাণ এলাকা। তবে বিশেষজ্ঞরা বলছেন, এখনও পূর্ণ শক্তি অর্জন করেনি দাবানল। তাই ক্ষয়ক্ষতির পরিমাণ আরও অনেক বেশি বাড়তে পারে। দাবানলসৃষ্ট ছাই এর কারণে এখন বিশ্বের সবচেয়ে দূষিত বায়ূর শহর ওরেগানের পোর্টল্যান্ড। এরপরেই আছে সান ফ্রান্সিকো ও সিয়াটল।