নবজাগরণ ফাউন্ডেশনের ‘ভলান্টিয়ার অ্যাসেসমেন্ট’র সমাপ্তি

0
19

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশনের ভলান্টিয়ার অ্যাসেসমেন্ট ১.০ প্রোগ্রাম সমাপ্ত হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় ‘গুগল মিট’ এপ্লিকেশনের মাধ্যমে মাসব্যাপী এই প্রোগ্রামের সমাপ্তি ও বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

নবজাগরণ ফাউন্ডেশনের যুগ্ম-সাধারণ সম্পাদক মৌ সাহা এবং সহ-সভাপতি শিরাজুম মনিরার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোঃ ইলিয়াস হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুলতান মাহমুদ রানা। এসময় আরও উপস্থিত ছিলেন নবজাগরণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আহমেদ সজীব, সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি কে.এম আবু হোরায়রা, সাবেক সভাপতি আদিত্য হাসান শরীফ, মার্জান আতিক কিরণ, এনামুল ইসলাম তুহিন, সাবেক সহ-সভাপতি নাফিসা তাসনিম, সাবেক সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক ইসরাত জাহান, সাবেক অর্থ-সম্পাদক আব্দুল কারিম, বর্তমান সাধারণ সম্পাদক রিফাত হোসেন ও সাংগঠনিক সম্পাদক রাগিব শাহরিয়ার প্রমুখ।

এসময় অতিথিরা নবজাগরণ ফাউন্ডেশনকে সামনে এগিয়ে যেতে অনুপ্রেরণা, উৎসাহ প্রদান করেন এবং স্বেচ্ছাসেবীদের উদ্দ্যেশ্যে দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন।

প্রায় দুই ঘণ্টাব্যাপী সভা শেষে সভাপতি খালিদ হাসান ‘ভলান্টিয়ার অ্যাসেসমেন্ট ১.০’ প্রোগ্রামের সেরা স্বেচ্ছাসেবী ও সেরা দলনেতার নাম ঘোষণা করেন। প্রত্যেক টিম থেকে দুইজন স্বেচ্ছাসেবী ও দুইজন দলনেতাকে বেছে নেয়া হয়।

প্রমোশন টিমের পক্ষ থেকে সেরা স্বেচ্ছাসেবী মালিহা মিম এবং জেনিফার আক্তার। সেরা দলনেতা মোঃ আলী আশরাফ (শিক্ষা প্রসার সম্পাদক) এবং রিফা সানজিদা (অর্থ-সমন্বয়কারী ১ম ও ২য় বিজ্ঞান ভবন) কে নির্বাচন করা হয়।

পাবলিকেশন টিমের পক্ষ থেকে সেরা স্বেচ্ছাসেবী আয়েশা সিদ্দিকা আশা এবং মাহফুজুর রহমান মিরাজ। সেরা দলনেতা মোঃ মনিরুজ্জামান (যুগ্ম-প্রচার সম্পাদক) এবং মোছাঃ নুরজাহান খাতুন (যুগ্ম-শিক্ষা প্রসার সম্পাদক) কে নির্বাচন করা হয়।

কনটেন্ট টিমের পক্ষ থেকে সেরা স্বেচ্ছাসেবী সফল চাকমা এবং হেমা আক্তার। সেরা দলনেতা শামীমা আফরোজ (সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক) এবং ফাহিম রহমান (যুগ্ম-শিশু বিষয়ক সম্পাদক) কে নির্বাচন করা হয়।

রিসার্চ টিমের পক্ষ থেকে সেরা স্বেচ্ছাসেবী উম্মে তাবাচ্ছুম জাহান এবং তানভীর হাসান। সেরা দলনেতা হিসেবে রাশেদুল ইসলাম (যুগ্ম-সাংগঠনিক সম্পাদক) এবং মোঃ আশিকুর রহমান (যুগ্ম-শিক্ষা প্রসার সম্পাদক) কে নির্বাচন করা হয়।

পরে নবজাগরণ ফাউন্ডেশনের ব্লগ সাইট উদ্বোধন এবং ‘বাঙালি’ নামে একটি ত্রিমাসিক ম্যাগাজিন প্রকাশ করা ঘোষনার মধ্যে দিয়ে সভা শেষ হয়।

প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন যাবৎ বন্ধ থাকায় শিক্ষার্থীদের বিষন্নতা দূর করতে নবজাগরণ ফাউন্ডেশন স্বেচ্ছাসেবীদের জন্য আয়োজন করে একমাস ব্যাপী ‘ভলান্টিয়ার অ্যাসেসমেন্ট ১.০’ প্রোগ্রামটি। গত আগস্টের ৮ তারিখ থেকে সেপ্টেম্বরের ৮ তারিখ পর্যন্ত চলে এই প্রোগ্রাম। যেখানে কাজ করে সংগঠনটির ১২৯ জন ভলান্টিয়ার। প্রমোশন, পাবলিকেশন, রিসার্চ এবং কনটেন্ট এই চারটি টিমের মধ্যে প্রত্যেকেই একটি টিমে কাজের সুযোগ পায়। প্রত্যেক টিমে ৪-৫জন করে কার্যকরী সদস্যকে স্বেচ্ছাসেবীদের কাজ পর্যালোচনা এবং নির্দেশনার দায়িত্ব দেওয়া হয়। প্রত্যেক টিমে বিভিন্ন ধরনের কাজ বণ্টন করে দেওয়া হয়।