বীরগঞ্জে অবৈধ পলিথিনে সয়লাব

0
94

রনজিৎসরকাররাজ বীরগঞ্জ(দিনাজপুর) প্রতিনিধি : পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও নিষিদ্ধ পলিথিনে সয়লাব দিনাজপুরের বীরগঞ্জ। ব্যবহারে স্বাচ্ছন্দ্য ও সহজলভ্যতার কারণে বীরগঞ্জ পৌরশহর ও উপজেলার ১১টি ইউনিয়নের হাট-বাজারে যত্রতত্র নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বাড়ছে। ফলে জনস্বাস্থ্য ও পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বীরগঞ্জ পৌরশহরের এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী অতি মুনাফা পাওয়ার আশায় এসব পলিথিন বাজারজাত করছে। বীরগঞ্জ উপজেলার শিবরামপুর, পলাশবাড়ী, শতগ্রাম, পাল্টাপুর, সুজালপুর, নিজপাড়া, মোহাম্মদপুর, ভোগনগর, সাতোর, মোহনপুর ও মরিচা ইউনিয়নের হাট-বাজার ঘুরে দেখা গেছে, মাছ,সবজির দোকান থেকে হোটেল, রেষ্টুরেন্ট,ফুটপাত, শপিংমলে প্রকাশ্যে ব্যবহার হচ্ছে সরকার নিষিদ্ধ পলিথিন ব্যাগ। পৌরশহরের মহাসড়কের পাশে এবং দৈনিক এলাকায় অসাধু পাইকারি ব্যবসায়ীরা সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পলিথিন আমদানি ও বাজারজাত করছে।

আর এসব পাইকারি ব্যবসা প্রতিষ্ঠানগুলো থেকে নিষিদ্ধ পলিথিন গোটা উপজেলায় ছড়িয়ে পড়ছে। ব্যবহৃত পলিথিন যত্রতত্র ফেলার কারণে দূষিত হচ্ছে পরিবেশ। অপচনশীল হওয়ায় মাটি হারাচ্ছে উর্বরতা। মানুষ আক্রান্ত হচ্ছে নানা রোগে। স্থানীয় সচেতন মহল বলছেন, পলিথিনের কারণে পরিবেশ ও জনস্বাস্থ্যর প্রতি ক্ষতিকর প্রভাব পড়ছে। কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে পরিবেশের জন্য হুমকি এইসব পলিথিন জনগণের হাতে তুলে দিচ্ছে। যা পরিবেশের জন্য মারাত্মক বিপর্যয় ডেকে আনছে।