ধামরাইয়ে নানা আয়োজনে বাংলা নববর্ষ ও পহেলা বৈশাখ উদযাপিত

0
122

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: নানা আয়োজনের মধ্যে দিয়ে ধামরাই উপজেলা প্রসাশনের আয়োজনে দিনব্যাপী কর্মসূচীর মাধ্যমে বাঙালীর প্রাণের উৎসব ১৪৩১ বাংলা নববর্ষ ও পহেলা বৈশাখ পালন করা হয়েছে।

রবিবার (১৪ এপ্রিল) সকাল ৮টায় ধামরাই উপজেলা পরিষদ চত্বর থেকে বর্ষবরণেন বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে পৌর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি একই স্থানে এসে সমাপ্ত হয়।

মঙ্গল শোভাযাত্রায় স্হানীয় সাংসদ ঢাকা -২০ ধামরাই আসনের মানণীয় জাতীয় সংসদ সদস্য,স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ এমপি, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খান মো: আবদুল্লা আল মামুন , উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাডভোকেট সোহানা জেসমীন মুক্তা , ভাইস-চেয়ারম্যান মো. সিরাজ উদ্দিন সিরাজ , ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম শেখ পিপিএম ও সরকারী দপ্তরগুলোর কর্মকর্তাগণ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ঐতিহ্যবাহী বাঙালি পোশাক বাহারী শাড়ী-পাঞ্জাবী পরে রং-বেরঙের প্লেকার্ড-ফেস্টুনসহ অংশগ্রহণ করেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খান মো: আবদুল্লা আল মামুন এর সভাপতিত্বে উপজেলা পরিষদের অডিটোরিয়ামে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি, ঢাকা-২০ ধামরাই আসনের মানণীয় জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ এমপি।

প্রধান অতিথি বলেন, পহেলা বৈশাখ আমাদের প্রাণের উৎসব। সর্বজনীন উৎসবের প্রাণের এ আহ্বানে এক সাথে মিলিত হতে হবে। বাঙালি সংস্কৃতির এ মিলন মেলার আয়োজনে অপশক্তিকে দেশীয় সংস্কৃতি দিয়েই রুখতে হবে। আলোচনা শেষে বাংলা নববর্ষ উদযাপনে পান্তা ভাতের আয়োজন করা হয়।

পরে উপজেলা চত্বরে জাতীয় সংগীত ও এসো হে বৈশাখ গান, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় (সমবেত ও একক সঙ্গীত, আবৃত্তি, নৃত্য ইত্যাদি) পরিবেশন করেন ধামরাইয়ের বিভিন্ন স্কুল ও সংগঠনের স্হানীয় শিল্পীবৃন্দ।

এছাড়াও উত্তম সেবা ফাউন্ডেশনের উদ্যোগে শতশত মানুষের উপস্থিতিতে মঙ্গল শোভাযাত্রা সহ নানা আয়োজনে বর্ষবরণ অনুষ্ঠান উদযাপন করে ধামরাই পৌর শহরের পাঁচ শত বছরের সুপ্রাচীন ধর্মীয় প্রতিষ্ঠান শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দির অঙ্গন থেকে মঙ্গল শোভাযাত্রা বের করে ধামরাই পৌরসভার কায়েতপাড়া থেকে রথখোলা হয়ে বাজার হয়ে ঐতিহ্যবাহী যাত্রাবাড়ীর মাধববাড়ির মন্দিরে এসে শেষ হয় এরপর বিভিন্ন ইউনিয়নে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান উদযাপন করবে উত্তম সেবা ফাউন্ডেশন।