খুলনার দাকোপে জলবায়ু পরিবর্তনে খাপ খাওয়ানো কৃষি বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

0
73

আহছানুল আমীন জর্জ, খুলনা ব্যুরো প্রধান : খুলনা জেলার দাকোপে লোকজ এর উদ্যোগে জলবায়ু পরিবর্তনে সর্বোত্তম চাষাবাদ পদ্ধতি এবং খাপ খাওয়ানোর কৌশলগুলি চিহ্নিতকরণ ও নথিভুক্তকরণ বিষয়ে কৃষকদের সাথে মতবিনিময় ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দাকোপের পূর্ব সাহেবের আবাদ গ্রামে স্থানীয় কৃষক সংগঠনের সদস্য ও তরমুজ চাষীদের সাথে ৩০-৩১ মার্চ ২০২৪ অনুষ্ঠিত কর্মশালা ও মতবিনিময় সভায় প্রধান সঞ্চালক হিসাবে দায়িত্ব পালন করেন কনসালটেন্ট কৃষিবিদ সিরাজুল ইসলাম।

স্থায়ীত্বশীল স্থানীয় কৃষির উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে লোকজ পরিচালিত কৃষক নেতৃত্বে কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কর্মশালার মাধ্যমে উঠে আসে; জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের পরিবেশ ও কৃষিতে যে যে পরিবর্তন হয়েছে তা হলো: ১) শীত কমে যাওয়ায় আলুর ফলন কমে গেছে; ২) ঋতুর পরিবর্তন হয়েছে- ৬ ঋতুর স্থলে ৩ ঋতুতে পরিনত হয়েছে; ৩) অসময়ে শীত পড়ছে- চৈত্র মাসে শীত ও কুয়াশা পড়ছে, মানুষ বেশী অসুস্থ হচ্ছেন; ৪) গরম বৃদ্ধি পাচ্ছে- হাস, মুরগী ও পশু মারা যাচ্ছে। এছাড়া ছাগল মারা গেছে। আমাশয়, ডায়রিয়া বৃদ্ধি পাচ্ছে; এবং বৃষ্টিপাত অনিয়মিত বা দেরীতে হচ্ছে, আমন ধানের ফলন কমে যাচ্ছে।

দুই দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন লোকজ-এর নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকার, সমন্বয়কারী পলাশ দাশ, ট্রেনিং অ্যান্ড অ্যাডভোকেসি অফিসার মৌফারসের আলম লেনিন, মিলন কান্তি মÐল প্রমুখ, দিপংকর কবিরাজ প্রমুখ ।