২ কোটি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করল গুগল

0
84

গুগলের মালিকানাধীন ইউটিউব কনটেন্ট ক্রিয়েটরদের ২ কোটিরও বেশি চ্যানেল ব্যান বা নিষিদ্ধ করেছে। এর মধ্যে বড় একটি সংখ্যা ভারতের। এছাড়াও প্ল্যাটফর্মটি থেকে ৯০ লাখ ১২ হাজার ২৩২টি ভিডিও ডিলিট করেছে। যার মাধ্য ২২ লাখেরও বেশি ভারতের।

ইউটিউব অক্টোবর থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট পেশ করেছে। আর এই রিপোর্ট থেকেই এসব তথ্য জানা গেছে।

সবচেয়ে বেশি সংখ্যক ভিডিও সরিয়ে ফেলা হয়েছে ভারতের। ইউটিউব সারা বিশ্ব থেকে মোট ৯০ লাখ ভিডিও মুছে দিয়েছে। কারণ সেই সব ভিডিও নির্দেশিকা মেনে চলেনি। অর্থাৎ কোম্পানির মতে, কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট মেনে ভিডিও দেয়নি চ্যানেলগুলো। তাই সেই সব ভিডিওকে ডিলিট করা হয়েছে। এই ভিডিওগুলোর বেশিরভাগই ভারতের। ইউটিউব ভারত থেকে মোট ২২ লাখ ৫৪ হাজার ৯০২টি ভিডিও ডিলিট করেছে।

কেন এত চ্যানেল ব্যান করল ইউটিউব?

ইউটিউব তার প্ল্যাটফর্ম থেকে এই ভিডিওগুলো সরানোর পাশাপাশি বিশ্বব্যাপী মোট ২ কোটি ৫ লাখ ৯২ হাজার ৩৪১টি চ্যানেল সরিয়ে দিয়েছে। তার কারণও জানিয়েছে ইউটিউব।

এসব চ্যানেল ব্যান করার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে-ব্যান হওয়া ২ কোটি চ্যানেলের মধ্যে ৯২.৮% চ্যানেল স্প্যাম, বিভ্রান্তিকর বা প্রতারণামূলক কনটেন্টের জন্য সরানো হয়েছে। একই সময়ে ৪.৫% নগ্নতা বা যৌন বিষয়বস্তুর জন্য এবং ০.৯% ভুল তথ্য ছড়ানোর জন্য সরানো হয়েছে।

তথ্যসূত্র: ইকোনোমিক টাইমস