গণহত্যা দিবসে কুষ্টিয়া জেলা আ’লীগের আলোচনা সভা

0
97

কুষ্টিয়া প্রতিনিধিঃ গণহত্যা দিবস উপলক্ষ্যে কুষ্টিয়ায় আওয়ামী লীগের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৫ মার্চ) বেলা ৩টার দিকে শহরের বঙ্গবন্ধু সুপার মার্কেট জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এ আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সদর উদ্দিন খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজগর আলী।

এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আ স ম আক্তারুজ্জামান মাসুম, জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক ইকবাল মাহমুদ, দপ্তর সম্পাদক হাজী তরিকুল ইসলাম মানিক, সাংগঠনিক সম্পাদক অ্যাড. হাসানুল আসকর হাসু, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল হক, দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. শরীফ উদ্দিন রিমন, মিরপুর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আনোয়ারুজ্জামান মজনু, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি জেব উন নিসা সবুজ, জেলা যুব মহিলা লীগের সভাপতি এম সম্পা মাহমুদ সহ দলীয় নেতৃবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চ বাংলাদেশের মানুষজনকে আহ্বান জানিয়েছিলেন যার যা আছে তাই নিয়ে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার জন্য। কিন্তু ২৫ মার্চ কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র পুরো জাতির উপর ঝাপিয়ে পড়েছিল। সেদিন বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। সে ঘোষণায় বাংলার আপামর জনগণ যুদ্ধে নেমেছিল কোন অস্ত্র ছাড়াই।

পাকিস্তানের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে মুক্তিকামী বাঙালির আন্দোলন কঠোরহস্তে দমনের জন্য একাত্তরের ২৫ মার্চ রাতে যে নারকীয় হত্যাযজ্ঞের সূচনা করেছিল পাকিস্তানি বাহিনী, সেই কাল রাতে চালানো অপারেশন সার্চলাইটের বীভৎসতার ওপর দাঁড়িয়ে মুক্তির যে যুদ্ধ শুরু করে বাঙালি জাতি, তার পথ ধরে নয় মাস পার বিশ্ব মানচিত্রে জায়গা করে নেয় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। ভয়াবহ সেই নৃশংসতায় শহীদদের স্মরণে পালিত হচ্ছে গণহত্যা দিবস। সে রাতের নির্মম গণহত্যার নিন্দা পুরো বিশ্ব জানিয়েছিল।

বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে দেশ অনেক আগেই উন্নত রাষ্ট্রে রূপান্তরিত হতো। কিন্তু হানাদার বাহিনীরা সেদিন বঙ্গবন্ধুকে সহ তার পরিবারের সদস্যদের হত্যা করে দেশকে তলাবিহীন ঝুড়ি বানিয়ে, দেশটাকে পাকিস্তানের কাছে বিক্রি করতে চেয়েছিলো। এখনো চক্রান্ত করে চলেছে। সকল বাধা অতিক্রম করে বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা দেশকে উন্নয়নশীল দেশে রুপান্তরিত করেছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মানে’ অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে দলীয় নেতৃবৃন্দকে কাজ করার আহ্বান জানান বক্তারা।