দাম কমায় হিলিতে জমে উঠেছে পানের হাট

0
85

হিলি সংবাদদাতা: দিনাজপুরের হিলিতে জমে উঠেছে পানপাতার হাট। প্রতি বৃহস্পতিবার ও রোববার হিলি বাজারে এই পানপাতার হাট বসে। এই এলাকার পানপাতার মানে ভালো হওয়ায়। বিভিন্ন উপজেলা থেকে পানপাতা কিন্তে আসেন ক্রেতারা । চাষীরা বলেন, তারা নিজস্ব বরজের পানপাতা সপ্তাহে দুইবার উত্তোলন করে তা বিক্রির জন্য হিলির হাটের নিয়ে আসেন।

ক্রেতা মাসুদুল হোক রুবেল বলেন, হিলির পানপাতার মানগতো ভালো হওযায় তাই আমরা হিলি থেকে পাইকারি পানপাতা কিনে নিজ এলাকায় নিয়ে বিক্রি করি। এখান কার পানপাতা চাহিদাও আছে। কয়েক দিনের তুলনায় দাম কিছুটা কমছে।

হিলির হাটে পানপাতা বিক্রি করতে আসা আব্দুল মালেক বলেন, বাপ-দাদার আমল থেকে আমাদের পানপাতার বরজ আছে । আমাদের আগে ৩ বিঘার বরজ ছিল পর্যায় করমে এখন ১ বিঘা বরজেই পানপাতার চাষ করি। প্রতিহাটে এক পোয়া ( ৪০ বিরা) পান তুলে বিক্রি করি। এতেই আমার পরিবারের খরচ চলে যায়। এছাড়াও আরও কিছু ধানী জমি আছে সেগুলো আবাদ করি। আর পানপাতা বিক্রি করে সংসারের অন্য খরচ বহন করি।

জয়পুরহাট থেকে হিলি হাটের পানপাতা কিনতে আসা, রেজাউল করিম বলেন, বিভিন্ন হাট থেকে পানপাতা কিনে আমি জয়পুরহাট সদরের দোকানে দোকানে খুচরা বিক্রি করি। তাই প্রতিহাটে হিলি আসি পানপাতা কিনতে। গত হাটে প্রতি পোয়া পানপাতা ৪ হাজার টাকা দাম ছিল। আজ একটু দাম কম পৌকারভেদে ৩ হাজার থেকে ৩ হাজার ৫০০ টাকা করে কিনেছি। এলাকায় খুচরা বিক্রি করে হয়তো প্রতি পোয়াতে ৫০০ টাকা লাভ থাকবে। এরমধ্যে খরচও আছে।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম খবরের কাগজকে বলেন, এখানকার জমি পানপাতা চাষের উপযোগী। হাকিমপুর উপজেলার ১ টি পৌরসভাসহ ৩ টি ইউনিয়নে ৪০ হেক্টর জমিতে পানপাতার চাষ হয়েছে। মোট বরজ আছে ৩৫৫ টি। উপজেলা কৃষি বিভাগ সবসময় পানচাষীদের পানপাতা রোগ বালাইমুক্ত রাখতে নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছে। কোনো সমস্যা হলে পানচাষীরাও আমাদের কাছে আসেন। প্রয়োজনে আমি নিজেই গিয়ে রোগ নির্নয় করে কি ওষুধ প্রয়োগ করতে হবে সেই পরাপর্শ দিয়ে থাকি।