সাভারের গণবিশ্ববিদ্যালয় ও নিটার সহ ধামরাইয়ে শ্রীশ্রী সারস্বতোৎসব সাড়ম্বরে উদযাপিত

0
144

রনজিত কুমার পাল (বাবু)ঢাকা জেলা প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা আজ।বিদ্যা বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর শ্রী চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবে হিন্দু সম্প্রদায়।

অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে “সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরুপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোস্ততুতে” এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানাবেন সরস্বতী দেবীর ভক্তরা।

এরই ধারাবাহিকতায় প্রতিবারের ন্যায় এবারও সাভার উপজেলার আশুলিয়া থানায় ও ধামরাই উপজেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,সামাজিক সংগঠন বর্ণাঢ্য আয়োজনে বাৎসরিক শ্রীশ্রী সরস্বতী পূজা উদযাপন করে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সাভার উপজেলার নয়ারহাট এলাকায় ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং রিসার্চ (নিটার) ও ধামরাইয়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ সামাজিক সংগঠনের উদ্যোগে ব্যাপক উৎসাহ উদ্দীপনার ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শ্রীশ্রী সারস্বতোৎসব- ২০২৪ উদযাপিত হয়েছে।

সাভার গণ-বিশ্ববিদ্যালয়, নয়ারহাট ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং রিসার্চ (নিটার) প্রতিষ্ঠানে ও ধামরাই সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ,হার্ডিঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজ,ধামরাই উচ্চ বালিকা বিদ্যালয়,ধামরাই আইডিয়াল স্কুল,অাফাজ উদ্দিন স্কুল এন্ড কলেজ,যদুনাথ শরৎ চন্দ্র বিদ্যালয়,সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ঐতিহ্যবাহী বড় বাজারের সামাজিক সংগঠন তরঙ্গক্লাবের ৫২বছর পূর্তিতে বর্ণাঢ্য আয়োজনে সারস্বতোৎসব উদযাপন করে।

এছাড়া ও কায়েতপাড়া রক্তজবা তরুন সংঘ সহ ধামরাইয়ে শতাধিক স্হানে মন্দির,সামাজিক সংগঠনের আয়োজনে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শ্রীশ্রী সরস্বতী পূজা – উৎসব উদযাপন করা হয়।

উল্লেখ্য- একমাত্র মেয়েদের সংগঠন শ্রীশ্রী সরস্বতী তরুনী সংঘের উদ্যোগে কায়েতপাড়া মাধব বাড়ীর অঙ্গনের সামনে শ্রীশ্রী সরস্বতী পূজা ও রাতে নৃত্যানুষ্ঠানের আয়োজন করে ।

অপর দিকে- সাভার উপজেলার আশুলিয়া থানাস্হ বুধবার সকাল ১১টায় সনাতন ধর্মাবল্মীদের সংগঠন বাণী অর্চণা সংঘের উদ্যোগে গণ-বিশ্ববিদ্যালয় এর ছাত্রাবাসে ও নয়ারহাট এলাকায় ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং রিসার্চ নিটার এ সারস্বতোৎসব-২০২৪ শ্রীশ্রী সরস্বতী পূজার শুরু হয়।

দিনব্যাপী সারস্বতোৎসবের শুরুতে শ্রীশ্রী সরস্বতী পূজা অন্তে বিদ্যার দেবীর কাছে পুষ্পাঞ্জলি অর্পনের মাধ্যমে পূজার পর্ব সমাপ্ত হয়।

পুষ্পাঞ্জলি পর্বে অংশগ্রহন করেন- সনাতনধর্মী শিক্ষক, ছাত্র-ছাত্রীবৃন্দ, কর্মকর্তা- কর্মচারীবৃন্দ বিদ্যার দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করেন।

অজ্ঞতার অন্ধকার থেকে নিজেকে আলোর পথে উৎসারিত করতে দেবী শ্রীচরণে প্রণতি জানায় শিক্ষার্থীরা।
পূজা-অন্তে প্রসাদ বিতরন ও অতিথিদের আপ্যায়নের ব্যবস্হা গ্রহন করা হয়।

সারস্বতোৎসব উপলক্ষে বাণী অর্চণা কমিটির কর্মকর্তা শ্রী হৃদয় পাল বলেন- সব ধর্ম মানবতার কথা বলে,সুন্দরের কথা বলে,অখন্ড মানবতাবাদী – জীবনের কথা বলে।সব মানুষই এক। তাই বিদ্যার দেবীর কাছে প্রার্থনা আমাদের বিশ্ববিদ্যালয় এর সকল শিক্ষার্থীদের উপর তিনি তার আশীর্বাদ বর্ষণ করবেন।