ফুলবাড়ীতে রঙিন পাতাকপি চাষ

0
125

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ী গ্রামে কৃষক মিলন রানা তার জমিতে রঙিন পাতাকপি চাষ শুরু করেছেন। ফুলবাড়ী উপজেলায় এই প্রথম রঙিন পাতাকপি চাষ শুরু হয়েছে। ফুলবাড়ী উপজেলা কৃষি অফিস থেকে রুবি কিং মৌসুম ২৩-২৪ অর্থ বছরের টেকশই কৃষি উন্নয়ন কৃষক গ্রæপ।

প্রদর্শনী ক্ষেতে কৃষক মিলন রানার ২০ শতক জমিতে গত ২৯/১০/২০২৩ইং তারিখে রঙিন পাতা কপির চাষ শুরু করেন। জমিতে লাগানোর দুই মাসে মধ্যে এই রঙিন ফুলকপি পরিপুক্ত হয়। যাহা উত্তোলন করে বাজারে বিক্রয় করা সম্ভব। বর্তমান বাজারে এই রঙিন পাতাকপি প্রতি কেজি ৫০টাকা দরে বিক্রয় হচ্ছে।

ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ীতে কৃষক মিলন রানা এই প্রথম রঙিন পাতা কপি চাষ করে কৃষকদেরকে তাক লাগিয়েছেন। ২০শতক জমিতে ৭২০ পিচ চারা রোপন করেন সাবলম্বি হওয়ার স্বপ্ন দেখছেন।

এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ রুম্মান আক্তার জানান, ফুলবাড়ীতে এই প্রথম রঙিন পাতা কপির চাষ প্রদর্শনী হিসেবে লাগানো হয়েছে কৃষক মিলন রানা সফল হয়েছে। আমরা কৃষি দপ্তর থেকে সব রকম সহযোগিতা করেছি কৃষক মিলন রানাকে। সরেজমিনে প্রদর্শনীর ক্ষেত দেখতে এসে তিনি খুব আনন্দিত এবং সফলতা বোধ মনে করছেন। খয়েরবাড়ি গ্রামের কৃষক মিলন রানা জানান, আগামীতে ব্যাপক ভাবে রঙিন পাতা কপির চাষ শুরু করা হবে। এই কপি বাজারে ব্যাপক চাহিদা রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন ফুলবাড়ী উপজেলা কৃষি অফিসের অতিরিক্ত কৃষি অফিসার মোঃ শাহানুর। কৃষ প্রদর্শনীর আয়োজনে ছিলেন দিনাজপুর অ ল টেকসই কৃষি উন্নয়ন প্রকল্প।

এ সময় ফুলবাড়ী থানা প্রেস ক্লাবের সভাপতি ও সিনিয়র সাংবাদিক মোঃ আফজাল হোসেন ও সাধারণ সম্পাদক উপজেলা মাইটিভি প্রতিনিধি মোঃ ফিজারুল ইসলাম ভুট্টু সহ প্রিন্ট মিডিয়ার সহ সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।