উদ্বোধনী-ফাইনালসহ ম্যাচের সূচি ঘোষণা

0
75

হাতে বাকি বছরদুয়েক সময়। তার মধ্যেই ফুটবল বিশ্বকাপের দামামা বেজে গেল। জানা গিয়েছে, ১১ জুন থেকে শুরু হবে বিশ্বকাপ ২০২৬। প্রথম ম্যাচ খেলা হবে মেক্সিকোর আজটেকা স্টেডিয়ামে। ১৯ জুলাই নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে খেলা হবে ফাইনাল ম্যাচ। উল্লেখ্য, আগামী বিশ্বকাপ চলবে ৩৯ দিন ধরে, যা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে দীর্ঘতম। আগামী বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে রয়েছে তিন দেশ- মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো।

ফিফার তরফে আগেই জানানো হয়েছিল, বিশ্বকাপ হবে ৩টি দেশের ১৬টি শহরে। ম্যাচের সংখ্যা বাড়ার কারণেই বাড়ানো হয়েছে ভেন্যুর সংখ্যাও। ১৬টি শহরের মধ্যে ১১ টি আমেরিকার। বাকি ৫ টি শহর মেক্সিকো ও কানাডার। এই শহরগুলি হল আমেরিকার আটলান্টা, বস্টন, ডালাস, হউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলেস, মিয়ামি, নিউ ইয়র্ক, ফিলাডেলফিয়া, সান ফ্র্যান্সিস্কো, সিয়াটেল। কানাডার টরেন্ট, ভ্যাঙ্কুভার। মেক্সিকোর গুয়াডালজারা, মেক্সিকো সিটি এবং মন্টেরি।

তার পরে প্রকাশ্যে এল টুর্নামেন্ট শুরু ও শেষের দিনক্ষণ। রোববার ফিফা ঘোষণা করে, বিশ্বকাপের ১৩টি করে ম্যাচ আয়োজিত হবে কানাডা ও মেক্সিকোতে। গ্রুপ পর্বের ১০টি করে ম্যাচ আয়োজন করবে দুই দেশ। বাকি ম্যাচগুলো খেলা হবে মার্কিন যুক্তরাষ্ট্রের ১১টি শহরে। মেগা টুর্নামেন্টের প্রথম ম্যাচ মেক্সিকোর আজটেকা স্টেডিয়ামে। ১৯৮৬ বিশ্বকাপে এ স্টেডিয়ামেই ‘হ্যান্ড অফ গড’ গোল করেছিলেন দিয়েগো মারাদোনা।

বিশ্বকাপ ফাইনাল খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। ৮২ হাজার ৫০০ দর্শকাসনের এই স্টেডিয়ামে আয়োজিত হয়েছিল ২০১৬ কোপা আমেরিকার ফাইনাল। শক্তিশালী আর্জেন্টিনাকে হারিয়ে সেবার কাপ ছিনিয়ে নেয় চিলি। তবে বিশ্বকাপের সম্পূর্ণ সূচি জানা যাবে ২০২৫ সালের শেষদিকে। আগামী বিশ্বকাপ আয়োজন করে ইতিহাস গড়বে মেক্সিকো। একমাত্র দেশ হিসাবে তৃতীয়বার ফুটবল বিশ্বকাপের আসর বসবে সেদেশে।