“ফেরারি প্রেম” কাব্যের মোড়ক উন্মোচন

0
100
"ফেরারি প্রেম" কাব্যের মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সোলায়মান তুষারের লেখা “ফেরারি প্রেম” কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। রোববার বিকেলে অমর একুশে গ্রন্থমেলার মঞ্চে মোড়ক উন্মোচন করা হয়।

এসময় বক্তব্য রাখেন- সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির, বইটির লেখক ও সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার সোলায়মান তুষার, সুপ্রিমকোর্টের আইনজীবী এডভোকেট নাঈম সরদার, ব্যারিস্টার মাহদী জামান বনি, নটরডেম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ব্যারিস্টার আহমেদ আল-রাজী, ব্যারিস্টার আকিব জামিল, কারুবাক প্রকাশনীর প্রকাশক গোলাম কিবরিয়া সাংবাদিক মাহমুদুল ইসলামসহ অনেকে।

বক্তারা বলেন, “ফেরারি প্রেম”একটি ভিন্ন ধর্মের কাব্যগ্রন্থ। কবি এই কাব্য গ্রন্থে প্রেম, বিরহ, ও প্রিয়জনকে না পাওয়ার কথা বলেছেন। সেইসাথে সমাজ বাস্তবতাকে তিনি স্থান দিয়েছেন তার কবিতায়। কবি তার কবিতার মাধ্যমে তুলে ধরছেন আন্তর্জাতিক রাজনীতি। কবিতায় এসেছে ফিলিস্তিন-ইসরাইল, রাশিয়া-ইউক্রনের যুদ্ধ, মানুষের কষ্ট, হাহাকার, যন্ত্রণাসহ নানা দিক। সোলায়মান তুষার একজন আইনজীবী হওয়ায় নানা অবিচারের কথাও এসেছে তার কবিতায়। এসব ঘটনা বর্ণনা করতে কবি আশ্রয় নিয়েছেন রূপক, প্রতীক ও উপমার। ফেরারি প্রেম শুধু একটি কাব্যগ্রন্থই নয়, এটি যেন মানুষ ও সমাজের বাস্তব জীবনের প্রতিচ্ছবি।

স্বনামধন্য প্রতিষ্ঠান কারুবাক প্রকাশনী ফেরারি প্রেম কাব্যটি প্রকাশ করেছে। কাব্যগ্রন্থে ৭৯টি কবিতা স্থান পেয়েছে। কমিশন বইটির মূল্য ২৫০ টাকা। কমিশনে বর্তমানে কাব্যগ্রন্থটি অমর একুশে গ্রন্থমেলার কারুবাক প্রকাশনীর ৪৩৩ নম্বর স্টলে, অনলাইন রকমারি ও বইফেরীতে এবং প্রকাশনীর কার্যালয়ে পাওয়া যাচ্ছে।

ফেরারি প্রেম কাব্য গ্রন্থ সম্পর্কে নিজস্ব মতামত দিয়েছেন জাতিসত্তার কবি ও বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা, যুক্তরাষ্ট্রের স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক (অসুইগো) এর ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন স্টাডিজের সহকারী অধ্যাপক ড. খায়রুল ইসলাম, বগুড়ার সরকারি শাহ্ এয়তেবারিয়া কলেজের শিক্ষক কবি গোলাম সবুর।