২০৫০ সালে বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যা হবে ৩৫ মিলিয়ন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
46

০৫০ সালের মধ্যে সারা বিশ্বে ক্যানসার রোগীর সংখ্যা ৭৫ শতাংশের বেশি ছাড়াবে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক তথ্যে জানিয়েছে। দ্য গার্ডিয়ান এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করেছে। সংস্থাটির ক্যানসারবিষয়ক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান (আইএআরসি) জানিয়েছে, ২০১২ সালে বিশ্বজুড়ে ক্যানসার আক্রান্তের সংখ্যা ১৪ দশমিক এক মিলিয়ন আর মৃত্যুর সংখ্যা ছিল ৮ দশমিক ২ মিলিয়ন। এক দশক পরে অর্থাৎ ২০২২ সালে এসে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় যথাক্রমে ২০ মিলিয়ন ও ৯ দশমিক ৭ মিলিয়নে। এভাবে বাড়তে থাকলে ২০৫০ সালের মধ্যে মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা পুরো পৃথিবীব্যাপী অনেক গুণ বেড়ে যাবে বলে সংস্থাটি জানায়।

সংস্থার এক পূর্বাভাসে জানিয়েছে, ২০৫০ সালের মধ্যে ক্যানসার আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৫ মিলিয়নে দাঁড়াতে পারে, যা ২০২২ সালের চেয়ে অন্তত ৭৭ শতাংশ বেশি। আইএআরসির বরাত দিয়ে গার্ডিয়ান আরও জানিয়েছে, তামাক ব্যবহার, অ্যালকোহল সেবন ও স্থূলতা ক্যানসার রোগী বাড়ার অন্যতম কারণ। বার্ধক্য ও জনসংখ্যা বৃদ্ধিও এ জন্য দায়ী।

উচ্চ আয়ের দেশগুলোতে ২০৫০ সালের মধ্যে আরও ৪ দশমিক ৮ মিলিয়ন মানুষ ক্যানসারে আক্রান্ত হতে পারে। তবে সবচেয়ে বেশি আক্রান্ত হবে কম আয়ের দেশে। দরিদ্র দেশগুলোতে ক্যানসারে মৃত্যুর হার বেড়ে দ্বিগুণ হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি। আইএআরসি বিশ্বজুড়ে ক্যানসার পর্যবেক্ষণ করে। ১৮৫ দেশে ৩৬ ধরনের ক্যানসার নিয়ে কাজ করে তারা। ১০ ধরনের ক্যানসারে মানুষ বেশি আক্রান্ত ও মারা যাচ্ছেন বলেও জানায় তারা।