দুর্গাপুরে দুই দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

0
169

রাজেশ গৌড়, দুর্গাপুর(নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনার দুর্গাপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে দুই দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু হয়েছে। সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে ফিতা কেটে এ মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম প্রিন্স ।

এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার(ভূমি) মো.মোস্তাফিজুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. বজলুর রহমান আনছারী, কৃষি কর্মকর্তা নিপা বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সফিকুল ইসলাম সফিক, থানা ওসি উত্তম চন্দ্র দেব, প্রেসক্লাব সাধারন সম্পাদক জামাল তালুকদার, একাডেমিক সুপারভাইজার মো. নাসির উদ্দিন সহ কলেজ ও সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বরত শিক্ষক-শিক্ষিকা বৃন্দ।

উদ্বোধন শেষে মেলার স্টল গুলো পরিদর্শন করেন আমন্ত্রিত অতিথিবৃন্দরা। মেলায় ১৮টি স্টল প্রদর্শন রয়েছে। মেলায় উপজেলার বিভিন্ন বিদ্যালয় ও কলেজ থেকে আসা শিক্ষার্থীরা প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ সাশ্রয়ী জীবন ধারণ, সৌরজগতের গঠন এর কার্যক্রম, প্রত্যাশিত নগর, পরিবেশ সুরক্ষার মডেল, বজ্র পদার্থ থেকে বিদ্যুৎ উৎপাদন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, উন্নত স্বাস্থ্যের প্রকল্প, স্মার্ট সিকিউরিটি, সৌর চুল্লি, স্মার্ট বাংলাদেশে বিনির্মাণে ক্ষুদে বিজ্ঞানীদের চিন্তা ভাবনা, স্মার্ট এন্ড ডিজিটাল বাংলাদেশ প্রকল্পসহ নানা উদ্ভাবনী প্রদর্শন করছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম প্রিন্স বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির জগতে বৈপ্লবিক পরিবর্তন আনবে এ বিজ্ঞান মেলা। বিশেষ করে তরুণ সমাজকে জ্ঞান চর্চায় উদ্বুদ্ধ এবং তাদের উদ্ভাবনী ক্ষমতাকে বিকশিত করার অপূর্ব সুযোগ এ মেলা। সেই কারণে দুর্গাপুরে বিজ্ঞান মেলার আয়োজন করা । এই মেলা থেকে শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে তৈরি করতে পারবে।