চলতি মৌসুমে গাইবান্ধা জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩

0
74

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ শীতে জবুথবু ও অসহায় হয়ে পড়েছে মানুষ। দেশের উত্তরের জেলা গাইবান্ধায় প্রায়দিনই তাপমাত্রা কমছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘন কুয়াশা ও হিমেল হাওয়ায় বাড়ছে শীতের তীব্রতা বেড়েছে। সূর্যের দেখা মিলও কুয়াসার কারনে শীতের তিব্রতা অনেক বেশি।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ৬টায় গাইবান্ধা জেলার তাপমাত্রা রেকর্ড করা করা হয় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি শীত মৌসুমে এটাই জেলার সর্বনিম্ন তাপমাত্রা। গত ২৪ ঘণ্টা আগেও জেলার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। লোকজন প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ায় ও কাজ করতে না পারায় আয় কমেছে রিকশা-ভ্যানচালক ও দিনমজুরদের। সন্ধ্যার আগেই অনেকটা জনশূন্য হয়ে পড়ছে জেলার রাস্তাঘাটগুলো।

প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে কষ্ট পোহাতে হচ্ছে দিনমজুর, কৃষিশ্রমিক এবং ছিন্নমূল মানুষকে।এরইমধ্যে ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহের প্রভাব পড়েছে কৃষিতে। চলতি মৌসুমের ইরি-বোরোর বীজতলা লালবর্ণ ধারণসহ নষ্ট হয়ে যাচ্ছে। নানা রোগ বালাইয়ের শিকার হচ্ছে আলু, সরিষাসহ রবিশস্যে। শীত দীর্ঘায়িত হলে ফসলের আরও ক্ষতির শঙ্কা করছেন চাষিরা।রংপুর আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মোস্তাফিজুর রহমান বলেন, গাইবান্ধা জেলার তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। যা চলতি মৌসুমের জেলার সর্বনিম্ন তাপমাত্রা।