নির্বাচনের আগেই বিরাট চমক রাহুলের এবার ‘ভারত জড়ো ন্যায় যাত্রা’ শুরু

0
61

‘ভারত জোড়ো’ যাত্রার সাফল্যের পর এবার ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। কন্যাকুমারী থেকে কাশ্মীর ‘ভারত জোড়ো’ যাত্রার পর এটি রাহুল গান্ধীর দ্বিতীয় সফর। রোববার মণিপুরের থাউবাল জেলা থেকে শুরু হয় রাহুলের এ যাত্রা। সেবার দক্ষিণ ভারতের সঙ্গে উত্তর ভারতকে জুড়েছিলেন।

এবার পূর্বের সঙ্গে পশ্চিম ভারতকে জোড়ার অভিযানে নামলেন কংগ্রেস নেতা। লোকসভা নির্বাচনের আগে বেকারত্ব, মূল্যবৃদ্ধি এবং সামাজিক ন্যায়বিচারের মতো বিষয়গুলো তুলে ধরা হবে কংগ্রেসের এবারের এই ভারত জোড়ো ন্যায় যাত্রায়। দেশটির ১৫টি রাজ্যের ১০০ জেলায় ঘুরবেন রাহুল। উত্তরপ্রদেশ থেকে রাহুলের সঙ্গী হতে পারেন বোন প্রিয়াংকা গান্ধীও।’ টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার।

ঘোষণা মতো মণিপুর থেকেই শুরু করলেন ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। শুরু করতে চেয়েছিলেন রাজধানী ইম্ফল থেকে, কিন্তু ক্ষমতাসীন বিজেপি পার্টির মুখ্যমন্ত্রী বীরেন সিংহের সরকার তাতে অনুমোদন দেয়নি। বাধ্য হয়ে মণিপুরের থাউবাল জেলা থেকে শুরু করলেন ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা।’

কংগ্রেস সভাপতি মলি­কার্জুন খাড়গে এদিন জাতীয় পতাকা উত্তোলন করে পদযাত্রার উদ্বোধন করেন। তার পর মঞ্চে ওঠেন রাহুল। বলেন, ‘ভারত জোড়ো যাত্রা’র মতো ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ মানুষের কথা শুনতেই তিনি বেরিয়েছেন বলে জানান তিনি।

তবে ‘ভারত জোড়ো যাত্রা’র মতো শুধু হেঁটে নয়, এবারের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ ‘হাইব্রিড’ বলে জানান রাহুল। বলেন, বাসে চেপেও এগোনো হবে, হেঁটেও। সামনে লোকসভা নির্বাচন। এ সময়ের মধ্যে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শেষ করতেই এমন সিদ্ধান্ত। কংগ্রেসের শীর্ষ নেতারা সবাই থাকবেন ন্যায় যাত্রায়।

মণিপুরে ১ ঘণ্টার যাত্রা শেষেই ঢুকবেন নাগাল্যান্ডে। সেখান থেকে এক এক করে আসাম, অরুণাচল প্রদেশ, মেঘালয় হয়ে রাহুল গান্ধীর পদযাত্রা আসবে পশ্চিমবঙ্গে। এরপর বিহারে। সেখান থেকে ঝাড়খন্ড, ওড়িশা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাট হয়ে মহারাষ্ট্রের মুম্বাইয়ে পৌঁছবে ন্যায় যাত্রা। সেখানেই শেষ হবে এ যাত্রা।

ভারত জোড়ো ন্যায় যাত্রা বাসে এবং হেঁটে ৬ হাজার ৭১৩ মাইল পথ অতিক্রম করবে। মোট ৬৭ দিনের যাত্রায় ১১০ জেলা, ১০০টি লোকসভা আসন এবং ৩৩৭টি বিধানসভা কেন্দ্রের মধ্য দিয়ে যাবে এবং ২০ অথবা ২১ মার্চ মুম্বাইয়ে শেষ হবে এই যাত্রা। এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে রাহুলের নেতৃত্বে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করে কংগ্রেস। সেবার ওই যাত্রা ১২টি রাজ্যের ৭৫টি জেলার ওপর দিয়ে গিয়েছিল।