বিজেপিবিরোধী ইন্ডিয়া জোটের চেয়ারপারসন হলেন কংগ্রেস নেতা খাড়গে

0
37

লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া জোট’-এর চেয়ারপারসন করা হলো কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে-কে। শনিবার ভার্চুয়াল মাধ্যমে হঠাৎ ইন্ডিয়া জোটের একটি বৈঠক ডাকা হয়। ১৬টি রাজনৈতিক দলের নেতারা অংশ নিয়েছিলেন ওই বৈঠকে।

ভার্চুয়ালি উপস্থিত ছিলেন রাহুল গান্ধী, এনসিপি প্রধান শারদ পাওয়ার, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন, সিপিএমের সীতারাম ইয়েচুরিসহ অন্যরা। সেখানে দীর্ঘ আলোচনার পর ঘোষণা করা হয়, কংগ্রেসের সভাপতিই হবেন জোটের চেয়ারপারসন।

ওই বৈঠকে অনুপস্থিত ছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি এবং সমাজবাদী পার্টির প্রেসিডেন্ট অখিলেশ যাদব। যদিও তৃণমূল কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, বৈঠকে যোগ না দেওয়ার সঙ্গত কারণ রয়েছে। দল ইন্ডিয়া জোটের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। মমতার পূর্বনির্ধারিত কর্মসূচি থাকার কারণে তিনি যোগ দিতে পারেননি।

তবে চেয়ারপারসন হিসেবে খাড়গের নাম ঘোষণা করার পর তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বললেন, এটাই আমাদের নেত্রী মমতা চেয়েছিলেন। এদিকে গত কয়েকদিন ধরেই জল্পনা রটেছিল ইন্ডিয়া জোটের কনভেনর হবেন নীতীশ কুমার। যদিও সূত্রের খবর, শনিবারের ভার্চুয়াল বৈঠকে বিহারের মুখ্যমন্ত্রী জোটের এই পদে বসতে অস্বীকার করেন। তাকে অনেক জোট শরিকের পক্ষ থেকেই এদিন কনভেনর হওয়ার প্রস্তাব দেওয়া হয়।