টাঙ্গাইল-২ আসনে জাপাসহ ৪ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

0
34

মোঃ নুর আলম গোপালপুর(টাঙ্গাইল) প্রতিনিধিঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার সঙ্গে পাত্তা না পেয়ে টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনে জাতীয় পার্টি (জাপা) মনোনীত প্রার্থীসহ ৪ প্রার্থী জামানত হারালেন। এসব প্রার্থীদের প্রচারণা থাকলেও তাদের নিজ নিজ কেন্দ্রে আশানুরুপ ভোট পাননি। লজ্জাজনক ভোটে হেরেছেন তারা। তবে এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র (ঈগল প্রতীক) প্রার্থী ইউনুছ ইসলাম তালুকদার ঠান্ডুর জামানত হারাতে হয়নি।

জামানত বাজেয়াপ্ত প্রার্থীরা হলেন, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মো. হুমায়ুন কবির তালুকদার (লাঙ্গল)। তিনি পেয়েছেন- মোট ৪০২ ভোট। তারও ভোট বর্জনের গুঞ্জন রয়েছিল। গণফ্রন্টের গোলাম সারোয়ার (মাছ)। তিনি পেয়েছেন- মোট ৩১২ ভোট, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল করিম (ডাব)। তিনি পেয়েছেন- ৪৫১ ভোট এবং ন্যাশনাল পিপলস পার্টির মো. সাইফুল ইসলাম (আম মার্কা)। তিনি পেয়েছেন- ৩০৫ ভোট।

নিয়ম অনুযায়ী, নির্বাচনী এলাকায় কাস্ট হওয়া ভোটের ৮ শতাংশ ভোট কোনো প্রার্থী না পেলে তিনি জামানত হারাবেন। ফলে এই চার প্রার্থী ৮ শতাংশের অনেক কম ভোট পেয়েছেন। তাই তাদের জামানত হারাতে হয়। এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নৌকা প্রতীকের ছোট মনির পান ১ লাখ ৫১ হাজার ৭৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র ঈগল প্রতীক নিয়ে ইউনুছ ইসলাম তালুকদার ঠান্ডু পান ৩০ হাজার ৪৮৬ ভোট।

এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৫ হাজার ২৪৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৮ হাজার ৯০২ জন, মহিলা ১ লাখ ৯৬ হাজার ৩৫৫ এবং তৃতীয় লিঙ্গের ১ জন ভোটার। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। জাল ভোট, এজেন্টের কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ এনে দুপুরে সংবাদ সম্মেলন করে স্বতন্ত্র প্রার্থী ইউনুছ ইসলাম তালুকদার ঠান্ডু ভোট বর্জন করেন।