গাইবান্ধায় ৫টি আসনে ভোটগ্রহণ চলছে, তৎপর প্রশাসন

0
36

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধার ৫টি আসনে ভোটগ্রহণ চলছে। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেলে ৪টা পর্যন্ত ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার লক্ষে ইতোমধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে কাজ করছেন।

সরেজমিনে গাইবান্ধা-৩ আসনের পলাশবাড়ী টাউন হল,পিয়ারী বিদ্যালয়ে ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায়, সাধারণ ভোটাররা গোপন ব্যালটের মাধ্যমে ভোট প্রয়োগ করছেন। এ সময় ভোটার উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

জানা যায়, ওই ৫টি আসন থেকে ৩৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে ১০ জন, গাইবান্ধা-২ (সদর) আসনে ৫ জন, গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ি) আসনে ১১ জন, গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনে ৩ জন ও গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে গাইবান্ধা-৫ আসনের লাঙ্গল প্রতীক প্রার্থী আতাউর রহমান সম্প্রতি নির্বাচন থেকে সরে থাকার ঘোষণা দিয়েছেন।

এদিকে, নির্বাচনকালীন দায়িত্ব পালনের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন। স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনী ও বিজিবি মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় তারা নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে তৎপর রয়েছেন। প্রতিটি ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসারদের সঙ্গে তাদের গুরুত্বের ওপর নির্ভর করে প্রায় ২৫ থেকে ৩০ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এই বাহিনীর বাইরের পুলিশ সদস্যরা মোবাইল ফোর্স-স্ট্রাইকিং হিসেবে দায়িত্ব পালন করছেন।গাইবান্ধা জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার ৫টি আসনে ২০ লাখ ৫২ হাজার ৬৯৭ জন ভোটারের মধ্যে গাইবান্ধা-১ আসনে ৩ লাখ ৯৩ হাজার ৪৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৩ হাজার ৯৫১, নারী ১ লাখ ৯৯ হাজার ৯২ ও তৃতীয় লিঙ্গের ১ জন।

গাইবান্ধা-২ আসনে মোট ভোটার ৩ লাখ ৮১ হাজার ৯৬৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৮৭ হাজার ২১৩, নারী ১ লাখ ৯৪ হাজার ৭৫০ ও তৃতীয় লিঙ্গের ৫ জন।

গাইবান্ধা-৩ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৮৭৬ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৩২ হাজার ৮৩৯, নারী ২ লাখ ৪২ হাজার ৩০ ও তৃতীয় লিঙ্গের ৭ জন।

গাইবান্ধা-৪ আসনে মোট ভোটার ৪ লাখ ৩৯ হাজার ৯২৫ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ১৬ হাজার ৯৭৫, নারী ২ লাখ ২২ হাজার ৯৫৪ ও তৃতীয় লিঙ্গের ৬ জন।

গাইবান্ধা-৫ আসনে মোট ভোটার ৩ লাখ ৬২ হাজার ৮৮৩ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৮০ হাজার ৬১৫, নারী ১ লাখ ৮২ হাজার ২৬৭ ও তৃতীয় লিঙ্গের ১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মোত্তালিব বলেন, গাইবান্ধার ৫টি আসনে ৬৪৬ কেন্দ্রে ৪ হাজার ৪২৫টি ভোটক্ষক রয়েছে। এসব কক্ষে ওইসব ভোটার তাদের ভোট প্রয়োগ করবেন।

গাইবান্ধা জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল বলেন, নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণ ও ব্যবস্থা নিতে বিভিন্ন দফতরের কর্মকর্তা ও সম্মানিত নাগরিকদের সমন্বয়ে একটি ভিজিল্যান্স টিম কাজ করছে। অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হবে বলে আশা করছেন এই কর্মকর্তা।