‘মৃত ব্যক্তিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি’ করায় চন্ডিপুর মনসা উচ্চ বিদ্যালয়ের নির্বাচন স্থগিত

0
90

পারভেজ হোসাইন, রামগঞ্জ: লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ৫ নম্বর চন্ডিপুর ইউনিয়নের চন্ডিপুর মনসা উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিত করলো রামগঞ্জ উপজেলা প্রশাসন।

নির্বাচন নিয়ে বিতর্কের ও একাধিক অভিযোগের ভিত্তিতে সোমবার, দুপুরে রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শারমিন ইসলাম আগামী ৫ ডিসেম্বরের নির্বাচন স্থগিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করেন।

প্রধান শিক্ষকের অদূরদর্শিতায় মৃত ব্যক্তিদের চূড়ান্ত ভোটার তালিকাভুক্তির অভিযোগ এনে অভিভাবক সদস্য পদে নির্বাচনে অংশগ্রহণকারী এক প্রার্থী সরে দাঁড়ানোর দুই দিন পর নির্বাচন স্থগিত করেছেন উপজেলা প্রশাসন।

ভোটার তালিকায় জীবিত ব্যক্তিদের পাশাপাশি বেশ কয়েকজন মৃত ব্যক্তিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি নিয়ে অবাক হয়েছেন অভিভাবক সদস্য ও নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা।

এ ঘটনায় গত ৩০ নভেম্বর ছয়জন অভিভাবক সদস্য প্রার্থী রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট একটি অভিযোগপত্র দিলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শারমিন ইসলাম নির্বাচনের দায়িত্বরত প্রিজাইডিং অফিসার ও একাডেমিক সুপারভাইজার শরিফুল্লাহ আস শামসকে তদন্ত করার নির্দেশ প্রদান করেন।

সৃষ্ট বিষয়ে রবিবার (৩ ডিসেম্বর) প্রিজাইডিং অফিসার ও একাডেমিক সুপারভাইজার শরিফুল্লাহ আস শামস সরেজমিনে তদন্ত করে চূড়ান্ত ভোটার তালিকায় মৃত ব্যক্তিদের অন্তর্ভুক্তির ঘটনার সত্যতা পেয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শারমিন ইসলাম সোমবার, (৪ নভেম্বর) উক্ত বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিত রাখার আদেশ জারি করেন।

অভিভাবক সদস্য পদ প্রার্থী মোঃ নজরুল ইসলাম জিএস জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদ কোন ধরনের আইনের তোয়াক্কা না করে এবং খসড়া ভোটার তালিকা প্রকাশ ছাড়াই চূড়ান্ত ভোটার তালিকায় মৃত ব্যক্তিদের ভোটার করে তালিকা প্রকাশে তথ্য গোপন রাখেন। উক্ত তালিকায় বেশ কয়েকজন মৃত ব্যক্তির নামও রয়েছে। তিনি আরো জানান, আমার বড় ভাই আবুল কাইয়ুম লিটন ২০১৮ইং সনের ১২ ফেব্রুয়ারি ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যান। মারা যাওয়ার পরও তিনি চূড়ান্ত তালিকা অনুযায়ী ভোটার হয়েছেন।

গত রবিবার, সরেজমিনে গিয়ে কয়েকজন অভিভাবকের সাথে কথা বললে এর সত্যতা মিলে।

এসময় অভিভাবকগণসহ ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী প্রাপ্তির আত্মীয়রা জানান, প্রাপ্তির বাবা প্রীতি লাল মজুমদার মারা যান ২০২০ ইং সনের ১ মার্চ, ৯ম শ্রেণির শিক্ষার্থী জাবেদ হোসেনের বাবা মোঃ খোয়াজ মিয়া মারা গেছেন ২০১৯ ইং সনের ২৫ জুন, ১০ম শ্রেণির শিক্ষার্থী অন্তরা মজুমদারের বাবা শংকর মজুমদার মারা গেছেন ২০২০ ইং সনের ১ জানুয়ারী, এছাড়া ১০ম শ্রেণির শিক্ষার্থী শান্তা রানী দাসের বাবা সঞ্জু দাস মারা গেছেন ২২ আগষ্ট ২০২০ ইং সনে এছাড়া ৭ম শ্রেণির শিক্ষার্থী রাবেয়া আক্তারের বাবা মোঃ মিজানুর রহমান মারা গেছেন ২০২২ ইং সনের ২৫ জুন।

এ বিষয়ে চন্ডিপুর মনসা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদ চূড়ান্ত ভোটার তালিকায় ভুলক্রমে কয়েকজন মৃত ব্যক্তির নাম অন্তর্ভুক্তি হওয়ার বিষয়টির সত্যতা জানিয়ে বলেন, নির্বাচনের পরবর্তী তারিখ জানানো হবে।

উপজেলা একাডেমিক সুপারভাইজার ও নির্বাচনের দায়িত্বরত প্রিজাইডিং অফিসার শরিফুল্লাহ আস শামস বলেন, অভিভাবক সদস্যদের অভিযোগের ভিত্তিতে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের নির্দেশে সরেজমিনে তদন্ত করে তালিকায় চূড়ান্ত ভোটার তালিকায় মৃত ব্যক্তিদের নাম থাকায় তদন্ত রিপোর্ট জমা দেয়া হয়েছে।

রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শারমিন ইসলাম জানান, প্রধান শিক্ষক আমাদেরকে লিখিতভাবে জানিয়েছেন ভোটার তালিকায় ভুলক্রমে মৃতদের নাম অন্তর্ভুক্তি হয়েছে। ৫ তারিখের মধ্যে যা সংশোধন করা সম্ভব নয়। উক্ত বিষয়ের আলোকে চন্ডিপুর মনসা উচ্চ বিদ্যালয়ের ৫ ডিসেম্বরের ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ভোটার তালিকা সংশোধনসহ প্রিজাইডিং অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসার পরবর্তীতে উক্ত বিদ্যালয়ের নির্বাচন নিয়ে সিদ্ধান্ত দিবেন।