ঈশ্বরগঞ্জে নৌকার গলার কাঁটা লাঙ্গল

0
334

মো: ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ ১৫৩) সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগ এবার নিজেদের প্রার্থী দিয়েছে। এই আসনে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগ ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার সভাপতি ও সাবেক সংসদ সদস্য ও সাবেক কেন্দ্রীয় আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থীকে ‘ছাড়’ দিতে গত ২০১৪ ও ২০১৮ জাতীয় নির্বাচনে এ আসনে বাংলাদেশ আওয়ামী লীগকে আসনটি ছেড়ে দিতে হয়েছে।

আব্দুস ছাত্তারকে প্রার্থী হিসেবে ঘোষণার পর থেকেই ঈশ্বরগঞ্জের সাধারণ মানুষ বলছেন, জাতীয় রাজনৈতিক স্বার্থের কারণে আবারও এই আসনটি ছাড়তে পারে আওয়ামী লীগ। বিএনপি যেহেতু এখনো নির্বাচনে আসেনি, তাই এমন সিদ্ধান্ত নিতে হতে পারে আ.লীগকে। বিএনপি নির্বাচনে না এলে মহাজোটের প্রার্থী হিসেবে বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির মহাসচিব ফখরুল ইমাম এই থাকবেন। এদিকে জাতীয় পার্টি থেকে ফখরুল ইমামকে প্রার্থী হিসেবে ঘোষণা করেছে দলটি।

অপরদিকে কেন্দ্রীয় আওয়ামী লীগে সূত্রে জানা যায়, জাতীয় রাজনৈতিক স্বার্থে (জোটের জন্য) সমন্বয় করে ছাড় দিতে হতে পারে। ফলে ২০১৪ ন্যায় এবারও জাতীয় পার্টিকে ছাড় দিতে নৌকার ত্যাগ শিকার করতে হতে পারে আব্দুস ছাত্তারকে। সেই প্রশ্ন উঠেছে নির্বাচনী এলাকার ভোটারদের মাঝে।

নেতাকর্মীরা জানান, বিগত সময়ে ময়মনসিংহ-৮ আসনে দলীয় এমপি না থাকার কারণে আওয়ামীলীগের নেতৃবৃন্দ অবমূল্যায়িত হয়েছে। তৃণমূল আওয়ামীলীগের দাবির প্রেক্ষিতেই ময়মনসিংহ-৮ আসনে নৌকার প্রার্থী নির্বাচন করার জন্য জোড় তদবীর চালানো হবে। তবে শেষ পর্যন্ত রাজনৈতিক হিসাব-নিকাশ যা হবে তার আলোকে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন আওয়ামী লীগ সভানেত্রী। আর এ সিদ্ধান্ত তৃনমূল নেতৃবৃন্দকে মূল্যায়নের মাধ্যমে নেত্রী নেবেন এমনটাই বিশ্বাস। জাতীয় পার্টিকে এই আসনটি ছাড় দিতে নারাজ উপজেলার সর্বস্তরের নেতাকর্মীরা।

স্থানীয়রা জানান, গত ১০ বছর আসনটি অবহেলিত ছিলো। এবার জননেত্রী শেখ হাসিনা আব্দুস ছাত্তারে ভরসা রেখেছে। রাজনীতির মাঠে সাবেক এমপি আব্দুস ছাত্তারের পদচারণাও ছিল ব্যাপক। ভোটের মাঠে তিনি অতিপরিচিত মুখ। জাতীয় পার্টির কাছে ছেড়ে দিয়ে নিজেদের অবহেলার শিকার হতে দিবে না বলছেন সাধারণ জনগণ।