রামগঞ্জে ঘরছাড়া বিএনপির ১০ হাজার নেতাকর্মী

0
134

রামগঞ্জ প্রতিনিধি: গ্রেফতার আতঙ্কে লক্ষ্মীপুরের রামগঞ্জে বাড়িঘরে থাকতে পারছেন না বিএনপি ও সহযোগী সংগঠনের প্রায় ১০ হাজার নেতাকর্মী। পুলিশের কঠোর অভিযান অব্যাহত থাকায় নেতাকর্মীরা তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন। পুলিশ গভীর রাতে বিএনপির নেতাকর্মীদের বাসায় গিয়ে তল্লাশি চালাচ্ছেন। যেজন্য যে যেখানে সুযোগ পাচ্ছেন সেখানেই রাত কাটাচ্ছেন। প্রতিদিন বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের ধরে নিয়ে যাচ্ছেন পুলিশ। এদিকে এই গ্রেফতারে পুলিশকে সর্বাত্মক অভিযানে সহযোগিতা করছেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। ভুক্তভোগীদের অভিযোগ, আমাদের কারণে পরিবারও আতঙ্কে রয়েছেন।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ থেকে বিএনপি অবরোধ কর্মসূচি দিয়ে আসছে। অবরোধের সমর্থনে রামগঞ্জে বিএনপি সড়ক অবরোধ সহ বিক্ষোভ মিছিল ও বিভিন্ন কর্মসূচি করে আসছে। আর সেই সুযোগে পুলিশও তাদের গ্রেফতারে অভিযান অব্যাহত রেখেছেন। সেজন্য রামগঞ্জে বিএনপির প্রায় ১০ হাজার নেতাকর্মী বাড়ি ছাড়া হয়েছেন।

বিএনপির একাধিক নেতাকর্মী জানান, পুলিশের এমন ধরপাকড়, হামলা মামলার কারণেও ভেঙে পড়েনি তারা। আর সরকার পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে প্রয়োজনে যুদ্ধ করতেও প্রস্তুত বলে জানান তারা।

পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আলমগীর হোসেন জানান, ২৮ অক্টোবরের পর থেকে পুলিশ আমাদের উপর ক্ষেপেছেন। যেখানেই পাচ্ছে সেখানেই ধরে নিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে আমরা ঘরে থাকতে ও ঘুমাতে পারছি না। আমাদের নেতাকর্মীরা নির্ঘুম রাত কাটাচ্ছে। এদিকে জীবিকা নির্বাহের জন্য কাজকর্ম, চাকরি, ব্যবসা বাণিজ্য কিছুই করা সম্ভব হচ্ছে না। সেজন্য আমাদের পরিবার পরিজন হুমকির মুখে।

উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক নজরুল ইসলাম পিন্টু বলেন, সরকারের পদত্যাগ সহ নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন এবং একদফা দাবি আদায়ে আমাদের এই সংগ্রাম। গত সপ্তাহ থেকে পুলিশের ঊর্ধ্বতন ও কর্মকর্তারা আমাদের বিভিন্নভাবে হুমকি-ধমকি ও ভয় ভীতি দেখাচ্ছেন। আমাদের শান্তিপূর্ণ অবরোধের নাশকতা করছে আওয়ামীলীগ।

পৌর বিএনপির আহ্বায়ক কামরুজ্জামান বলেন, ২৮ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত প্রায় ৩৫জন নেতাকর্মী গ্রেফতার হয়েছে। তিনি বলেন, প্রতিদিন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বাড়িঘরে পুলিশ হয়রানি করা হচ্ছে। রাস্তায় বের হতে পারছে না তারা। পুলিশের গ্রেপ্তার আতঙ্কে প্রায় ১০ হাজার নেতা কর্মী ঘরছাড়া। নেতাকর্মীরা থাকায় পরিবার-পরিজনও আতঙ্কে রয়েছে। এভাবে চলতে পারে না। গ্রেফতার আতঙ্ক থেকে মনে হয় আমরা বাংলাদেশের নাগরিক না। সর্বোপরি আমরা জগণনের স্বার্থে এবং জনগণের অধিকার আদায়ে আন্দোলন অব্যাহত রাখবো।