হরতাল অবরোধেও দ্বিধাবিভক্ত রামগঞ্জ উপজেলা বিএনপি

0
236

পারভেজ হোসাইন, রামগঞ্জ: সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে হরতাল-অবরোধের মতো কর্মসূচিতেও এক হতে পারেনি সংসদীয় আসন লক্ষ্মীপুর-১ রামগঞ্জ উপজেলা বিএনপি। এতে করে দলের তৃণমূল নেতাকর্মীদের মাঝে দেখা দিয়েছে তীব্র ক্ষোভ ও চরম অসন্তোষ।

দলীয় কোন্দল আর দলের সিনিয়র নেতাদের নেতৃত্বের দ্বন্দ্বের কারণে পৃথকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করছেন নেতাকর্মীরা। গত (২৮ অক্টোবর) থেকে বিএনপির কর্মসূচি ঘোষণা পর উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে একই ব্যানারে আলাদা আলাদা প্রোগ্রাম করতে দেখা যায়।

বিএনপির ডাকা হরতালে রোববার (১৯ নভেম্বর) পৌর বিএনপির আহবায়ক শেখ কামরুজ্জামানের নেতৃত্বে পৌর শহরের বাইপাস সড়কে ও আজ সোমবার (২০ নভেম্বর) সকালে উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ভিপি আব্দুর রহিমের নেতৃত্বে আরেকটি বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়।

শাহাদাত হোসেন, মুরাদ হোসেন দুলাল ও তৃণমূল বিএনপির একাধিক নেতাকর্মী জানান, এই বিভক্তির কারণে বিএনপির আন্দোলন গতিশীলতা পাচ্ছে না। প্রতিটি সভা সমাবেশ পৃথক পৃথকভাবে অনুষ্ঠিত হওয়ায় আমরা কর্মীরা পড়েছি মারাত্মক বিপাকে। কে কোনো গ্রুপের সঙ্গে সরকারবিরোধী সভা-সমাবেশ বা আন্দোলনে অংশ নিবে তা নিয়েও আছি ঝামেলায়। এভাবে চলতে থাকলে বা দলের ভেতরে গ্রুপিং থাকলে ফলপ্রসূ আন্দোলনে গতি ফিরবে না। সরকার উৎখাতের আন্দোলনের স্বার্থে হলেও দুই গ্রুপকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

বিভক্তির বিষয়টি নিয়ে উপজেলা বিএনপির যুগ্ম-আহবায়ক নজরুল ইসলাম পিন্টু জানান, আমরা সবাই জিয়াউর রহমানের হাতে গড়া দল বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। এক দফা দাবি নিয়ে রাজপথে নেমেছি। বিএনপির মধ্যে কোনো দ্বন্দ্ব নেই। যারা দলের বাইরে থেকে সভা-সেমিনার করছেন তারা দলকে বিভাজনের দিকে নিয়ে যাচ্ছে। তারা দলের কেউ নয়।

উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক মনোয়ার হোসেন জানান, উপজেলা বিএনপির বাইরে গিয়ে যারা প্রোগ্রাম করছে, তাদের সঙ্গে আমাদের আলোচনা চলছে। আগামী এক সপ্তাহের মধ্যে সবার সঙ্গে আলোচনা করে একই ব্যানারে আন্দোলন সংগ্রামে ঝাঁপিয়ে পড়ব। তিনি আরও জানান, উপজেলা ও পৌর বিএনপির আহবায়ক কমিটি পুনর্গঠনের আলোচনাও অব্যাহত রয়েছে।

রামগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ভিপি আব্দুর রহিম জানান, আমরা এই কমিটি মানি না। যতক্ষণ পর্যন্ত উপজেলা ও পৌর বিএনপির কমিটি পুনর্গঠন না হবে সে পর্যন্ত যৌথভাবে কোনো আন্দোলন নয়। আমরা আমাদের মতো করে সফলভাবে প্রোগ্রাম করে যাচ্ছি।

বিভক্তি নিয়ে জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহবায়ক অ্যাডভোকেট হাছিবুর রহমান জানান, উপজেলা ও পৌর বিএনপির কমিটি নিয়েই মূলত এই বিভাজন। আমরা তৃণমূলে আলোচনা করছি। খুব শিগগিরই দুই গ্রুপ সমস্যা নিরসন করে সরকার পতনের আন্দোলনে ঐক্যবদ্ধভাবে অংশগ্রহণ করবে।