নান্দাইল ঝলা বিলে ঐতিহ্যবাহী হাইত উৎসব অনুষ্ঠিত

0
199

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিনিধিঃ এক সময় যে হাইত উৎসবের জন্য বাজারে বাজরে ঢোল পিটিয়ে সবাইকে জানিয়ে দেওয়া হতো, সেই সময়টা এখন আর নেই। এখন হাইত উৎসবের জন্য দুই বা পাঁচ টাকা দিয়ে বাজারে ঢোল মারার দৃশ্যও হয়তো নতুন প্রজন্মের কাছে রূপকথার গল্পে পরিনত হচ্ছে।

বর্তমানে বিল হয়ে যাচ্ছে সব মালিকানা ফিশারি, তাই গ্রাম বাংলার ঐতিহ্য প্রায় বিলুপ্তির পথে। সেই ঐতিহ্যকে ফিরে পেতে ময়মনসিংহের নান্দাইল উপজেলায় অনুষ্ঠিত হয়েছে হাইত উৎসব। ভোরের আলো ফোটতে না ফুটতেই মাছ ধরার জন্য কারও হাতে পলো, কারও হাতে টাকজাল, ঠ্যালা জাল নিয়ে চন্ডীপাশার ঝলা বিলের ধারে জড়ো হচ্ছে আশপাশের বিভিন্ন এলাকার শতশত মানুষ। শুক্রবার ভোরে তারা হৈহুল্লোড় করে তারা হাইত উৎসবে মেতে ওঠেন। শুক্রবার (২৭ অক্টোবর) উপজেলার চন্ডিপাশা ইউনিয়নে চর ঝলা বিলে এমন দৃশ্য দেখা গেছে। গত কিছুদিন পূর্বে স্থানীয়রা ঝলা বিলে হাইত উৎসব করার পরিকল্পনা নেন। পরে দিনক্ষণ ঠিক করে এলাকাই সবাইকে জানিয়ে দেওয়া হয়।

হাইত উৎসবে সরজমিনে গিয়ে দেখা যায় বোয়াল, রুই, কাতলা, শোলসহ বিভিন্ন দেশি প্রজাতির মাছ ধরা পড়ে। মাছ ধরতে আমা কুলধুরুয়া গ্রামের লুৎফর রহমান বলেন, এখন আর আগের মতো বিলে মাছ পাওয়া যায় না। কয়দিন আগে বৃষ্টিতে দীঘি থেকে যে পরিমানে মাছ বাইর অইছিন হেইতা মাছ ধান পঁচা আর জারমুনি পঁচায় মরে গেছে। আর পানি আরো কমলে হাইত বাওনের মাইাকিং করানির দরকার আছিন। উত্তর চন্ডিপাশা গ্রামের মোঃ সালাম বলেন, তাই হাইত আগের মতো জমেও না। তবু হাইত আয়োজনের খবর পেলে দূর-দূরান্ত থেকে দলে দলে মাছ শিকারিরা সারা রাত ভরে বিলপাড়ে জড়ো হয়। যারা মাছ পাইছে তারা তো খুশি, আর যারা পাইনি তাদের মধ্যেও অনন্দের কমতি ছিলো না।