পোরশায় আদিবাসীদের ঐতিহ্যবাহী কারাম উৎসবে খাদ্যমন্ত্রী

0
265

ইসমাইল হোসেন পোরশা (নওগাঁ) প্রতিনিধিঃআদিবাসীদের স্বতন্ত্র ভাষা, ঐতিহ্য ও সংস্কৃতি আদিবাসী জাতির আত্মপরিচয়, এ প্রতিপাদ্যকে সামনে রেখে আমাদের সংস্কৃতি আমাদের অহংকার স্লোগান নিয়ে অনুষ্ঠিত হলো ২৩ তম ঐতিহ্যবাহী কারাম উৎসব।

আজ শনিবার ৩০ সেপ্টেম্বর ২০২৩ বিকালে ৪টা থেকে পোরসা উপজেলা ছাওড় ইউনিয়নের দক্ষিণ লক্ষীপুর ঝর্না প্রাথমিক বিদ্যালয় মাঠে এই আদিবাসী উৎসব আয়োজন করা হয়।

পোরশা জাতীয় আদিবাসী পরিষদ সভাপতি ধীরেন লাকড়ার সভাপতিত্বে প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা বাবু সাধন চন্দ্র মজুমদার এমপি। তিনি তার বক্তব্যে বলেন মাননীয় প্রধানমন্ত্রী আদিবাসী সম্প্রদায়ের অবস্থার পরিবর্তন করেছেন, একমাত্র তিনি আদিবাসীদের খোঁজখবর রাখেন মন্ত্রণালয়ে তাদের জন্য একটা আলাদা সেল গঠন করা হয়েছে। সকল জনগণের উন্নতির জন্য চেষ্টা করে যাচ্ছেন তিনি। এখানে কারাম মন্দিরের জন্য ২ লক্ষ টাকা বরাদ্দ করেছেন। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আবারো প্রধানমন্ত্রীর হাতকে শক্ত করতে নৌকা মার্কায় ভোট চাইলেন তিনি ।তার হাত ধরেই আজ আদিবাসী সম্প্রদায়ের অবস্থার পরিবর্তন হয়ে উন্নতি লাভ করেছে।

আলোচনা সভায় বক্তব্য রাখেন আদিবাসী সংগঠনের সাপাহার , নিয়ামতপুর ও পোরশা উপজেলা আদিবাসী সভাপতিগন। অনুষ্ঠানে উপজেলার সকল আদিবাসী নৃত্য দল রং বেরঙের পোশাক পরে নৃত্য প্রদর্শন করেন । উক্ত প্রদর্শনীতে ১৫ থেকে ২০ টি নৃত্য দল অংশগ্রহণ করেন।

এ উপলক্ষে জাতীয় আদিবাসী পরিষদ কারাম পূজা ও কারাম নৃত্য গীত,আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠান শেষে প্রথম দ্বিতীয় তৃতীয় স্থান অধিকার কারীদের মাঝে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

পোরসা উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব মোঃ আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন মোল্লা ছাওড় ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ও সাপাহার, পোরশা ও নিয়ামাতপুর উপজেলার সকল আদিবাসী সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরো উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি মনিরুজ্জামান, পোরশা থানা অফিসার ইনচার্জ জহুরুল ইসলাম প্রমুখ।