মনট্রিয়ল শহরে বাংলাদেশ সম্মেলন অনুষ্ঠিত

0
327

২,৩,সেপ্টেম্বর ২০২৩ মনট্রিয়ল শহরের স্কুল লুসিয়ে পাজে ,অনুষ্ঠিত হয় বাংলাদেশ সম্মেলন শ্লোগান” বাংলার রঙ”। প্রথম দিন ফিতা কেটে অনুষ্ঠান উদ্বোধন করেন লাভাল এলাকার এমপি(ভিমে) এনি কোটরাকিস,,ডঃ মঈনুল আহসান, ডঃ আদিত্য দেওয়ান ,লেখক গবেষক মুস্তাফা চৌধুরী এবং কমিটির কর্মকর্তা বৃনদ। উদ্বোধনী বক্তব্য রাখেন ডঃ মুঈনুল আহসান ।বৈশ্বিক উন্নয়নে বাংলাদেশের অবস্থান নিয়ে আলোচনা করেন ডঃ আদিত্য দেওয়ান।

দু’দিন ব্যাপী এই অনুষ্ঠানের প্রথম দিন শিল্পী শফিউল ইসলামের কন্ঠে তার স্বরচিত,সুরোপিত উদ্বোধনী সংগীত দিয়ে আরম্ভ হয় সাংস্কৃতিক পর্ব। আমরা বাঙালি, এই শোন আমি কার কথা বলি,নাতি খাতি বেলা গেলো ,আল -আমিন বাবুর কন্ঠের গান গুলো মনট্রিয়ল বাসি অনেক দিন মনে রাখবে। শিল্পী কৃষ্ণা তিথির গানের দোলায় পুরো অডিটোরিয়ামের দর্শক শ্রোতাদের নাচিয়েছে।

দ্বিতীয় দিনের মূল আকর্ষণ প্রথিতযশা শিল্পী কনক চাঁপার সঙ্গীত পরিবেশনা দর্শকদের প্রায় দুই ঘন্টা চুম্বকের মতো আটকে রাখে। কবিতা প্রহর এবং সাহিত্যের জানালায় ,টরনটো থেকে আগত কন্ঠ চিত্রনের শব্দ কল্প দ্রুম ,তবলা সহযোগে ছন্দ ও ছড়ার পরিবেশনা ছিল বৈচিত্র্যময়।এই অংশটি পরিচালনায় ও গ্রন্থানায় ছিলেন এলিনা মিতা।অংশগ্রহণে শরিফ, দোলা এবং এলিনা মিতা। নাজনীন নিশা আবৃত্তি করেন অনন্ত প্রেম ,কেউ কথা রাখেনি।

সৈয়দ ওয়ালী উল্লাহ পুরস্কার প্রাপ্ত লেখক সালমা বাণী তার ইমিগ্রেশন যে বইটি বাঙালির এবং পৃথিবীর পৃথিবীর সকল ইমিগ্রেনটদের দলিল ,সম্পর্কে কথা বলেন। এই
পর্বটি পরিচালনা করেন কবি রেজা অনিরুদ্ধ ।

শ্বাসত বাংলা গান ও কবিতার চমৎকার যুগল পরিবেশনায় ছিলেন শুদ্ধ ধারার আবৃত্তি শিলপী রেজা অনিরুদ্ধ ও দরজা কন্ঠের শিল্পী মৈত্রেয়ী দেবী।

তানভির আলমের কোরিওগ্রাফিতে কবিগুরুর মনো মোর মেঘের সঙ্গীতে আর মালহার রাগের উপর ক্ল্যাসিকাল নৃত্য পরিবেশন করেন সুকৃতি শর্মা, প্রিয়া দুবে,আনিতা, তানিশা মহেশ,শিবানি শিবকুমার। রবীন্দ্র সঙ্গীত এর সুরের মুর্চ্ছনায় আর অপূর্ব নৃত্যে দর্শকদের উষ্ণতায় ভরিয়ে দিয়েছে।

এছাড়াও সিলেটের আঞ্চলিক গানের শিল্পী লাভলী দেবের পরিবেশনায় ছিল চমক।
আরেফিন,আজিজ,জুয়েলের গানের নির্বাচন প্রশংসনীয়। চেয়ারম্যান রশীদ খান,কনভেনর দায়িত্ব পালন করছেন শাফিয়াল মাহমুদ সমীর,মেম্বর সেক্রেটারি কামাল হাসান খান,চীফ এডভাইজার কাজী রমজান রতন।

অনুষ্ঠানের তত্বাবধানে ছিলেন , গাজী কমল, হাসান জাহীদ কমল, পাপিয়া সমীর, আসিফ হোসেন,মিডিয়া কো-কনভেনর কবির মোল্লা।কালচারাল করডিনেটর নাজনীন নিশা।
কালচারাল কো-কনভেনর ইশরাত আলম অত্যন্ত দক্ষতার সঙ্গে বাংলার রঙে সাজিয়ে মনট্রিয়লের শ্রোতা বন্ধুদের অনুষ্ঠান উপহার দেন। সাবলীল সঞ্চালনায় ,ছিলেন ইশরাত আলম ও নাজনিন নিশা।

এখানে উল্লেখ্যে একই দিনে লাভাল শেরাটনে ৩৭ তম ফোবানা অনুষ্ঠিত হয়।ফোবানার ইতিহাসে এই প্রথম প্রায় বিনা টিকিটে দর্শক অনুষ্ঠান উপভোগ করেছে!