বিরামপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

0
74

এস এম মাসুদ রানা, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের বিরামপুরে “পরিবর্তনশীল ও শান্তিপূর্ণ সমাজ গঠনে সাক্ষরতার প্রসার” এই স্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩ পালিত হয়েছে। এ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসনের আয়োজনে ৮ সেপ্টেম্বর সকাল ১০ টায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, উপজেলা পরিষদের কর্মকর্তা, কর্মচারী, মুক্তিযোদ্ধা ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিদের অংশগ্রহনে উপজেলা পরিষদ চত্তর থেকে র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা নুজহাত তাসনীম আওন এর সভাপতিত্বে উপজেলা একাডেমি সুপারভাইজার আব্দুস সালামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য রাখেন, বিরামপুর পৌরসভার সুযোগ্য মেয়র অধ্যক্ষ আককাস আলী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুরাদ হোসেন, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অদ্বৈত্য কুমার, কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সফিকুল ইসলাম, পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরমান আলী প্রমুখ ।

প্রধান অতিথি পৌর মেয়র অধ্যক্ষ আককাস আলী তার বক্তব্যে বলেন, ১৯৬৫ সালের ১৭ নভেম্বর জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেসকো) ৮ সেপ্টেম্বরকে বিশ্ব সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। ব্যক্তি, গোষ্ঠী ও সমাজের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে এ দিবসটি পালন করা হয়ে থাকে।

উপজেলা নির্বাহী অফিসার নুজহাত তাসনীম আওন বলেন, ১৯৭২ সালে প্রণীত সংবিধানের ১৭ নম্বর অনুচ্ছেদে বাংলাদেশে নিরক্ষরতা দূরীকরণ এবং শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করা হয়।