পিএইচডি ডিগ্রি অর্জনে ইংল্যান্ড যাচ্ছেন ভোলার কৃতি সন্তান কৃষিবিদ মোঃ শহিদুল্লাহ্

0
112

ভোলা প্রতিনিধি: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জনের লক্ষ্যে ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব শেফিল্ডে ফুলব্রাইট স্কলারশিপ প্রাপ্ত হয়েছেন ভোলা জেলার মেধাবী মুখ কৃষিবিদ মোঃ শহিদুল্লাহ্। মাটিবিহীন ফসল উৎপাদনে (হাইড্রোপোনিক্স) উচ্চতর গবেষণায় তিনি বাংলাদেশ সরকারের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেয়েছেন। পিএইচডি গবেষণার উদ্দেশ্য চলতি সেপ্টেম্বর মাসে তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব শেফিল্ড এর এনার্জি ২০৫০ গবেষণা দলে যুক্ত হবেন। সেপ্টেম্বর ২০২৩ হতে সেপ্টেম্বর ২০২৭ সাল পর্যন্ত আগামী চার বছর পিএইচডি গবেষণাকালীন তিনি “Modelling, design and testing of integrated anaerobic digestion and hydroponics systems for closed-loop urban applications” শীর্ষক গবেষনা কার্যক্রম পরিচালনা করবেন। গবেষনা কার্যক্রমটি বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষণালব্দ ফলাফলের মাধ্যমে নগর এলাকায় মাটিবিহীন হাইড্রোপনিক্স (Soilless Hydroponics) পদ্ধতি ফসল উৎপাদন এবং ফসলের অবশিষ্টাংশ ও শহরে খাদ্যে বর্জ্যের এনারোবিক ডাইজেশনের মাধ্যমে বায়োগ্যাস ও জৈবসারে রুপান্তর পদ্ধতির উদ্ভাবন করা হবে।

তিনি ইতোপূর্বে ২০২০ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার স্কলারশিপ নিয়ে ইংল্যান্ডের নিউক্যাসল ইউনিভার্সিটিতে সাস্টেনেবল এগ্রিকালচার এন্ড ফুড সিকিউরিটি কোর্সে মাস্টার্স সম্পন্ন করেছেন। একই কোর্সের জন্য তিনি বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত প্রধানমন্ত্রী স্কলারশিপও পেয়েছিলেন। কৃষিবিদ মোঃ শহিদুল্লাহ্ ২৯-তম বিসিএস এর মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিস (কৃষি) ক্যাডারে মেধা তালিকায় বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক নিয়োগকৃত ২৫০ জন কৃষি ক্যাডার সদস্যের মধ্যে ১ম স্থান অধিকার করেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা ও সদর দপ্তর পর্যায়ের বিভিন্ন পদে থেকে বাংলাদেশের কৃষির অগ্রযাত্রায় নিজেকে নিয়োজিত রেখেছেন।

ভোলা জেলার এই মেধাবী শিক্ষার্থী তার শিক্ষা জীবনের সর্বস্তরে মেধার স্বাক্ষর রেখে চলেছেন। শিক্ষা জীবনের শুরুতে তিনি প্রাথমিক বৃত্তি পরিক্ষায় ট্যালেন্টপুলে বৃত্তি পান ও ভোলা জেলাতে প্রথম স্থান অর্জন করেন। একই ধারাবাহিকতায় তিনি ৮ম শ্রেনীতে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেন এবং ভোলা জেলাতে তৃতীয় স্থান অধিকার করেন। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ১৯৯৯ সালে তিনি বরিশাল শিক্ষাবোর্ডের অধীন ভোলা সদর উপজেলার চরনোয়াবাদ মুসলিম হাই স্কুল থেকে বিজ্ঞান বিভাগে স্টার মার্কসসহ ফার্স্ট ডিভিশন পান। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (এইচএসসি) ভোলা সরকারী কলেজ হতে ২০০১ সালে বিজ্ঞান বিভাগে ফার্স্ট ডিভিশন প্রাপ্ত হন। পরবর্তীতে তিনি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে ১ম শ্রেনীতে ব্যাচেলর অব সায়েন্স ইন এগ্রিকালচার ডিগ্রি লাভ করেন এবং ঢাকায় অবস্থিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১ম শ্রেনীতে এমএসসি ইন এগ্রোনমী ডিগ্রী অর্জন করেন।

কৃষিবিদ মোঃ শহিদুল্লাহ্ দেশের ১ম সারির বাংলা ও ইংরেজী দৈনিকে কৃষি বিষয়ক গবেষণাধর্মী কলাম লিখে থাকেন। তিনি তার লেখনীতে কৃষি নীতি বিশ্লেষণ ও দেশের কৃষির জন্য প্রয়োজনীয় পলিসি গাইডলাইনস্ তুলে ধরেন। বাংলাদেশের ছাদ কৃষি বিষয়ক পলিসি এনালাইসিস নির্ভর তার উচ্চতর গবেষণাকর্মটি কানাডাস্থ জার্নাল অব সাস্টেনেবল ডেভেলপমেন্টে প্রকাশিত হয়েছে। চীন সরকারের অর্থায়নে তিনি বেইজিং ও সাংহাই শহরে অনুষ্ঠিত Seminar on Food Processing and Preservation Technology Course সম্পন্ন করেন। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন শিক্ষা সফরে তিনি ভারতের কলকাতা, দার্জিলিং, দিল্লী এবং আগ্রা ভ্রমন করেন; শিক্ষা সফরকালীন ভারতের বিদ্যমান কৃষি ব্যবস্থা প্রত্যক্ষ করেন এবং ঐতিহাসিক স্থাপনাসমূহ পরিভ্রমন করেন।

এছাড়াও তিনি সামাজিক বিভিন্ন কর্মকান্ডে নিজেকে যুক্ত রেখেছেন। কৃষিবদি শহিদুল্লাহ্, বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউশনের একজন রেজিস্টার্ড সদস্য। বাংলাদেশ সিভিল সার্ভিসের সকল ক্যাডারের সমন্বয়ে গঠিত ২৯-তম বিসিএস অল ক্যাডার ফোরামের দপ্তর সম্পাদক হিসেবে অধিষ্ঠিত আছেন। ভোলা জেলার কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে ভোলাবাসীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করার বিষয়ে তিনি দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।