এমটিএফই’র মতো প্রতারক চক্রের তথ্য দেওয়ার আহ্বান সিআইডির

0
194

দেশে মেটাভার্স ফরেন এক্সচেঞ্জ গ্রুপ ইনকরপোরেটেডের (এমটিএফই) মতো এখনও মোবাইল অ্যাপভিত্তিক প্রতারক চক্র সক্রিয় রয়েছে। এসব প্রতারণার তথ্য দিয়ে সহযোগিতা করতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে পুলিশের তদন্তকারী সংস্থা সিআইডি।

শুক্রবার (২৫ আগস্ট) সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, এমটিএফই অনলাইন বা ভার্চুয়াল দুনিয়ায় ডলার, শেয়ার বা ক্রিপ্টোকারেন্সি কেনাবেচায় কানাডা ও দুবাইভিত্তিক প্রতিষ্ঠান। এটি এমএলএম পদ্ধতিতে কাজ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইউটিউবে এমটিএফই’র বিজ্ঞাপন দেখে ঘরে বসে সহজে আয় করতে লাখ লাখ মানুষ অ্যাপটিতে বিনিয়োগ করে। কিছু মানুষ অবশ্য লাভের অংশ পেয়েছে। তবে চূড়ান্ত বিচারে বিনিয়োগের সব অর্থই খোয়াতে হয় গ্রাহকদের। ঢাকা, বরিশাল, নওগাঁ, কুষ্টিয়া, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, কুমিল্লা এবং সাতক্ষীরায় প্রতারণা সবচেয়ে বেশি হয়েছে। ধারণা করা হচ্ছে সারাদেশে চার থেকে পাঁচ লাখ গ্রাহক এমটিএফই’র মাধ্যমে কয়েক হাজার কোটি টাকা খুইয়েছেন।

আজাদ রহমান বলেন, গুগল প্লে স্টোর থেকে যে কেউ এমটিএফই অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে পারতেন। শুধু এমটিএফই না, দেশে এখনও অনিবন্ধনকৃত মোবাইল অ্যাপ্লিকেশন ভিত্তিক এ ধরনের প্রতারক চক্র সক্রিয় রয়েছে। বাংলাদেশে এমএলএম ব্যবসা এবং ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন নিষিদ্ধ। তাই এ বিষয়ে বিনিয়োগকারীদের যথেষ্ট সচেতনতার দরকার। সিআইডি সাইবার ইন্টেলিজ টিম এ ব্যাপারে নজরদারি করছে।

এ সময় ভুক্তভোগী গ্রাহকদের প্রতারক চক্রের তথ্য এবং অভিযোগ জানাতে সিআইডি সাইবার সাপোর্ট সেন্টারে যোগাযোগ করার পরামর্শ দেন পুলিশের এই কর্মকর্তা।

সিআইডির সাইবার সাপোর্ট সেন্টারে ফেসবুক পেজ- www.facebook.com/cpccidbdpolice, ইমেইল- cyber@police.gov.bd অথবা +8801320010148 ও 999 নম্বরে কল করতে বলা হয়েছে।