নওগাঁয় ৫ দফা দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ এর সড়ক অবরোধ

0
169

মোঃ সুইট হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁয় সাংবিধানিক স্বীকৃতি সহ ৫ দফা দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন।

রবিবার ৯ জুলাই দুপুরে নওগাঁর মহাদেবপুর উপজেলার জনগুরুত্বপূর্ণ তে-মাথা চৌমাশিয়া (নওহাটামোড়) বাজার বাস স্টান্ডে নওগাঁ টু রাজশাহী মহাসড়ক ও নওগাঁ টু মহাদেবপুর সড়ক অবরোধ করে

সাংবিধানিক স্বীকৃতি সহ ৫ দফা দাবিতে তুলেধরে বক্তব্য রাখেন আদিবাসী পরিষদ এর কেন্দ্রীয় ও স্থানিয় নের্তৃবৃন্দ। এতে সভাপতিত্ব করেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন। সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ এর উপদেষ্টা আরিফ খান ইউছুফজাই, বাসদ নওগাঁ জেলা কমিটির আহ্বায়ক জয়নাল আবেদিন মুকুল, জাসদ নওগাঁ জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন মুরাদ, ওয়ার্কাস পাটি’র নওগাঁ জেলা কমিটির শহীদ হাসান সিদ্দিকী স্বপন, জাতীয় আদিবাসী পরিষদ এর মুখপাত্র ও দপ্তর সম্পাদক সুভাস চন্দ্র হেমব্রম, জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মার্টিন মূর্মু, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটির আহ্বায়ক নরেন্দ্র চন্দ্র পাহান সহ কালিপদ সরকার, শাহিন চৌধুরী প্রুমখ্য।

বক্তারা বলেন, বিগত জাতীয় নির্বাচন পূর্বে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী ও ১৪ দলীয় জোটের নেতারা প্রতিশ্রুতি দিয়েছিলেন, দেশের সমতল ও পাহারে বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিবেন। তারা তাদের দেওয়া সেই প্রুতিশ্রুতি ভুলে গেছেন ত বটেই উল্টো প্রজ্ঞাপন জারী করে ‘ক্ষুদ্র নৃগোষ্ঠী’ হিসেবে উল্লেখ করে তাদের ছোট করা হয়েছে। নিজেদের আর তারা ‘ক্ষুদ্র নৃগোষ্ঠী’ হিসেবে পরিচয় দিতে চান না।

বরীন্দ্রনাথ সরেন বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী সহ সরকারে থাকা দলের নেতারা বিভিন্ন সময়ে নিজেদের সংখ্যালঘু জনগোষ্ঠী বান্ধব বলে দাবি করে থাকেন, কিন্তু বাস্তবে তারা সেটি পালন করছেন না।

বছরের পর বছর ধরে আদিবাসীরা নির্যাতনের শিকার হয়ে আসছে, প্রভাবশালীরা তাদের জমা-জমি কেড়েনিয়ে বাস্তচ্যুত করছেন। আদিবাসীদের অধিকাংশ সমস্যাই ভূমি কে কেন্দ্র করে, তাই সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন ও মন্ত্রনালয় গঠন করতে হবে বলেও দাবি জানান তিনি।

অবরোধ কর্মসূচি শুরুর দিকে রাজশাহী বিভাগের কয়েকটি জেলা থেকে আগত নারী-পুরুষ আদিবাসী নেতারা খন্ড খন্ড বিক্ষোভ মিছিল সহ কর্মসূচি স্থলে এসে সড়ক অবরোধ কর্মসূচিতে যোগ দিয়ে তাদের ৫ দফা দাবিতে স্লোগান দিতে থাকেন। এসময় শত শত আদিবাসী নারী-পুরুষ সড়ক অবরোধ করায় নওগাঁ টু রাজশাহী মহাসড়কে ও নওগাঁ টু মহাদেবপুর সড়কের উভয় পার্শ্বে বাস, ট্রাক, সিএনজি ও পিকআপ আটকে যানজটের সৃষ্টি হলে সাথে সাথে ঘটনাস্থলে উপস্থিত, নওগাঁর অতিরিক্ত জেলা পুলিশ সুপার গাজিউর রহমান ও মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ মোজাফ্ফর হোসেন আদিবাসী নেতাদের সাথে কথা বলে সড়কের এক সাইড দিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক রাখেন। এছাড়া কর্মসূচি চলাকালে অনাখাঙ্খিত কোন ঘটনা যেন না ঘটে সে জন্য নওগাঁ জেলা পুলিশ ও মহাদেবপুর থানা পুলিশ কর্মসূচি শুরুর পূর্বে থেকেই ঘটনাস্থলে অবস্থান নেয়। জাতীয় আদিবাসী পরিষদও তাদের কর্মসূচি শান্তিপূর্ণ ভাবে শেষ করেন।