UNDRR প্রতিনিধিদলের ফায়ার সার্ভিস পরিদর্শন

0
83

ইউনাইটেড ন্যাশন্স অফিস ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন (UNDRR)-এর একটি প্রতিনিধি দল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর পরিদর্শন করেছে। UNDRR-এর সহকারী মহাসচিব মিজ মামি মিজুতোরি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। ৮ সদস্যের এই প্রতিনিধি দল ৪ জুলাই সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ফায়ার সার্ভিস সদর দপ্তরে অবস্থান করেন। প্রতিনিধি দলে UNDP এবং MoFA-এর প্রতিনিধিগণও ছিলেন।

সকাল ৯টায় ফায়ার সার্ভিস সদর দপ্তরে এসে পৌঁছালে অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক যুগ্ম সচিব জনাব মোঃ ওয়াহিদুল ইসলাম UNDRR-এর সহকারী মহাসচিব মিজ মামি মিজুতোরি ও তাঁর সাথে আগত প্রতিনিধি দলের সদস্যদের স্বাগত জানান। এরপর প্রতিনিধিদলের সদস্যগণ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজসহ অপারেশনাল কাজে ব্যবহৃত গাড়ি-পাম্প ও বিভিন্ন সরঞ্জাম ঘুরে দেখেন।

UNDRR-এর প্রতিনিধি দলের জন্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় স্বাগত বক্তব্য দেন অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক এবং পরিচালক (প্রশাসন ও অর্থ) যুগ্ম সচিব জনাব মোঃ ওয়াহিদুল ইসলাম। “ফায়ার সার্ভিসের ঝুঁকি ব্যবস্থাপনা এবং প্রস্তুতি” বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সের অ্যাডজুটেন্ট মোহাম্মদ মামুন। এরপর ফায়ার সার্ভিসের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) আলী আহাম্মেদ খান সংক্ষিপ্ত বক্তব্য দেন। তিনি UNDRR-এর প্রতিনিধি দলের সামনে ফায়ার সার্ভিসের সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

UNDRR-এর সহকারী মহাসচিব মিজ মামি মিজুতোরি তাঁর বক্তব্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি ফায়ার সার্ভিসের সাম্প্রতিক অপারেশনাল কাজের প্রশংসা করেন এবং জীবন ও সম্পদ রক্ষায় ফায়ারফাইটারদের আত্মত্যাগকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি UNDRR-এর প্রতিনিধি দলের সম্মানে আয়োজিত পরিদর্শন কর্মসূচির সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। তিনি দুর্যোগ প্রশমনে বাংলাদেশের ক্যাপাসিটির প্রশংসা করেন এবং এই ক্যাপাসিটি বৃদ্ধির ক্ষেত্রে তাঁরা বাংলাদেশের পাশে থাকবেন বলে উল্লেখ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধিদপ্তরের সিনিয়র স্টাফ অফিসার মুহাম্মাদ আব্দুল খালেক।

মিজ মামি মিজুতোরি ফায়ার সার্ভিসের পরিদর্শন বইতে মন্তব্য লিখেন এবং স্বাক্ষর করেন। ফটোসেশনের মাধ্যমে শেষ হওয়া এই পরিদর্শনকালীন অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্নেল মোঃ রেজাউল করিম, পিএসসি; প্রকল্প পরিচালক জনাব মোঃ শহীদ আতাহার হোসেন, উপপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। খবর : ফায়ার সার্ভিস মিডিয়া সেল।