চালু হলো ফাইলেরিয়া হাসপাতাল, রোগীদের স্বস্তি

0
105

মো. ফরহাদ হোসাইন, নীলফামারী জেলা প্রতিনিধি: নানা সংকটে এক মাস বন্ধ থাকার পর আবারো চালু হয়েছে নীলফামারীর সৈয়দপুরে অবস্থিত গোদ রোগের চিকিৎসায় বিশেষায়িত বিশ্বের প্রথম ফাইলেরিয়া হাসপাতাল।

সোমবার (১২জুন) সকাল ১০ টা থেকে শুরু হয়েছে হাসপাতালের চিকিৎসাসেবাসহ অন্যান্য কার্যক্রম। এক মাস পর বন্ধ থাকার পর হাসপাতালটি চালু হওয়ায় গোদ রোগী ও স্বজনদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

হাসপাতালটির কর্মকর্তা-কর্মচারীদের ৯ মাস ধরে বেতন-ভাতা বন্ধ, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, পরিচালনা কমিটি নিয়ে দ্বন্দ্বসহ নানা সমস্যায় ধুঁকে ধুঁকে চলার পর গত ৮ মে দুপুরে হাসপাতালটির পুরো কার্যক্রম বন্ধ ঘোষণা করেন হাসপাতালের অস্থায়ী আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মান্না চক্রবর্তী।

হাসপাতালটি এক মাস ধরে বন্ধ থাকায় বিপাকে পড়েন উত্তরাঞ্চলের প্রায় ৭০০ গোদ রোগী। প্রতিদিন চিকিৎসাসেবা নিতে আসা ৮ থেকে ১০ জন রোগী চিকিৎসা না পেয়ে বাড়ি ফিরে যাচ্ছিলেন। এ নিয়ে গত ৮ জুন জনপ্রিয় নিউজ পোর্টাল ঢাকা পোস্টে ‘এক মাস ধরে বন্ধ বিশ্বের প্রথম ফাইলেরিয়া হাসপাতাল, বিপাকে রোগীরা’ শিরোনামে সংবাদ প্রকাশের পর নড়েচড়ে বসে হাসপাতাল কর্তৃপক্ষ। এরপর দ্রুত হাসপাতালটি চালুর বিষয়ে কর্মকর্তা-কর্মচারীদের একাধিকবার আলোচনায় বসেন হাসপাতালটির পরিচালক রাকিবুল ইসলাম তুহিন। আলোচনা সভায় সকল সমস্যা সমাধান করে হাসপাতালটি চালুর সিদ্ধান্ত নেওয়া হয়।

সরেজমিনে দেখা গেছে, একমাস পর হাসপাতাল চত্বরজুড়ে রোগী, চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীদের পদচারণায় প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। চেম্বারের চেয়ার-টেবিলে জমে থাকা ধুলাবালি পরিস্কার-পরিচ্ছন্ন করে রোগী দেখছেন চিকিৎসকরা।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা মামুুন হোসাইন বলেন, ‘বেশ কয়েকদিন হাসপাতালে এসে বন্ধ পেয়ে বাড়ি ফিরে গেছি। নিয়মিত চিকিৎসা নিতে এই হাসপাতালে আসতে হয়। খবর পেলাম আজ থেকে হাসপাতাল আবার চালু হয়েছে এজন্য এসেছি। হাসপাতালটি আবার চালু হওয়ায় আমরা খুব খুশি হয়েছি।’

সোহাগ আজম নামে আরেকজন বলেন, ‘বাবাকে নিয়ে পরপর দুই দিন এসে ঘুরে গেছি। এখানকার কয়েকজন জানিয়েছিল হাসপাতাল নাকি বন্ধ হয়ে গেছে। তবে গত পরশু এক ভাইয়ের মাধ্যমে জানতে পারলাম আজ থেকে হাসপাতাল আবার চালু হবে। তাই বাবাকে নিয়ে আজকেও এসেছি, ডাক্তার বাবাকে দেখলেন, ব্যবস্থাপত্র দিলেন।’

হাসপাতালের অস্থায়ী আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মান্না চক্রবর্তী বলেন, ‘কিছু সমস্যার কারনে হাসপাতালের সেবা কার্যক্রম পরিচালনা করা সম্ভব না হচ্ছিল না দেখে গত ৮ মে পরিচালককে চিঠি দিয়ে হাসপাতাল বন্ধ করার সুপারিশ করি। হাসপাতাল পরিচালক সকল সমস্যা সমাধান করে এক মাস বন্ধ রাখার পর হাসপাতালটি চালু করেছেন। হাসপাতাল চালু হওয়ার খবরে সকাল থেকে বিভিন্ন এলাকার রোগীরা আসছেন চিকিৎসাসেবা নিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।’

হাসপাতালের পরিচালক রাকিবুল ইসলাম তুহিন বলেন, ‘হাসপাতালের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ডা. মোয়াজ্জেম হোসেন স্যার হাসপাতালটি বন্ধ করে সাভারের হাসপাতালটি জমজমাট করার জন্য হাসপাতালের ৬৯.৫০ শতক জমির মধ্যে ইতোমধ্যে ২৯.৫০ শতক জমি বিক্রি করে দিয়েছেন। বাকি জমিসহ হাসপাতালটি বিক্রয় করার জন্য তিনি আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। হাসপাতালটি রক্ষার স্বার্থে ডা. মোয়াজ্জেম হোসেন স্যারের বিরুদ্ধে দুটি মামলা করি। এতে ডা. মোয়াজ্জেম হোসেন স্যার ক্ষিপ্ত হয়ে তার কিছু এজেন্টের মাধ্যমে হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীকে ভুল বুঝিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করেন।

প্রসঙ্গত, উত্তরের জেলা নীলফামারীসহ ঠাকুরগাঁও, পঞ্চগড়, দিনাজপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধায় ফাইলেরিয়া রোগের প্রাদুর্ভাব বেশি। এ রোগের চিকিৎসার জন্য ২০০২ সালে জাপান সরকারের অর্থায়নে সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের ধলাগাছ এলাকায় ৭৫ শতক জায়গায় যাত্রা শুরু করে ফাইলেরিয়া হাসপাতালটি। বেসরকারি প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ক্লিনিক্যাল ইম্যুনোলজি অব বাংলাদেশ (আইএসিআইবি) হাসপাতালটি প্রতিষ্ঠার দায়িত্বে ছিল। হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রকল্প পরিচালক ডা. মোয়াজ্জেম হোসেন ওই সময় স্থানীয়ভাবে ১৮ জন দেশি-বিদেশি চিকিৎসককে নিয়ে কার্যক্রম শুরু করেন। জাপান, কানাডা ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় দুটি বহুতল ভবন নিয়ে হাসপাতালের কার্যক্রম শুরু হয়। জাপান ও অন্যান্য দেশ থেকেও গবেষণা কর্মীরা আসেন এখানে। তবে ২০১২ সালে হাসপাতালটিকে ঘিরে স্থানীয়ভাবে সংকট সৃষ্টি হয়। পরিচালনা কমিটির দ্বন্দ্বে ভেঙে পড়ে সেবা কার্যক্রম। মুখ ফিরিয়ে নেয় দাতা সংস্থাগুলো। এরপর থেকে ধুঁকে ধুঁকে চলছিল হাসপাতালটি।

২০২১ সালের ৩ অক্টোবর সুবিধাবঞ্চিত মানুষকে টোকেন মূল্যে চিকিৎসা দেওয়ার প্রত্যয়ে সৈয়দপুর ফাইলেরিয়া জেনারেল হাসপাতাল অ্যান্ড ল্যাব নামে নতুন করে যাত্রা শুরু করে হাসপাতালটি। যুক্তরাজ্যভিত্তিক বেসরকারি সংস্থা লেপরার সঙ্গে বাংলাদেশ প্যারামেডিকেল অ্যাসোসিয়েশনের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী হাসপাতালের স্বাস্থ্যসেবা বিষয়ক সব ধরনের সহযোগিতা করবে লেপরা বাংলাদেশ। বাংলাদেশ প্যারামেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব রাকিবুল ইসলাম তুহিন পরিচালকের দায়িত্ব নেন। এরপর বিভিন্ন জেলা থেকে নতুন করে প্রায় ৩৫ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেওয়া হয়।