চীন-সৌদির ৫৬০ কোটি ডলারের চুক্তি সই

0
155

চীনের একটি ইলেকট্রিক গাড়ি নির্মাতা কোম্পানির সঙ্গে ৫৬০ কোটি ডলার মূল্যের চুক্তি স্বাক্ষর করেছে সৌদি আরব। এমন সময় এই চুক্তি স্বাক্ষর হলো যখন বেইজিংয়ের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে আগ্রহী হয়ে উঠেছে রিয়াদ। খবর আল-জাজিরার।

এই চুক্তি স্বাক্ষর হয়েছে রোববার। সৌদি আরবের রাজধানী বড় এক বাণিজ্যিক সম্মেলনে এই সমঝোতা স্মারক সই হয়। দশম আরব-চীন বাণিজ্য সম্মেলন আয়োজিত হচ্ছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পৃষ্ঠপোষকতায়। চীনা বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের ভিত্তিতে বেইজিংয়ের সঙ্গে রিয়াদের কৌশলগত সম্পর্ক জোরদার করতে তার আগ্রহের মধ্যে এই সম্মেলন আয়োজিত হয়।

এই সম্মেলনে ২৩টি দেশের সাড়ে তিন হাজারের বেশি সরকারি কর্মকর্তা, বিনিয়োগকারী, বাণিজ্যিক প্রতিনিধি ও বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন। এটির সহ-আয়োজক ছিল আরব লিগ ও চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড।

বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক দেশ সৌদি আরবের সঙ্গে চীনের সম্পর্ক এখনও মূলত জ্বালানি নির্ভর। কিন্তু ভিশন ২০৩০-এর আওতায় রিয়াদ নিজেদের অর্থনীতিতে বৈচিত্র্য আনার পরিকল্পনা করছে। যাতে ইলেকট্রিক গাড়িসহ তেল বহির্ভুত খাতে বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

ইলেকট্রিক গাড়ি ছাড়াও রোববার সৌদি কর্মকর্তারা ঘোষণা দিয়েছেন আরও কয়েকশ’ কোটি ডলারের চুক্তি হয়েছে বিভিন্ন খাতে। এসব খাতের মধ্যে রয়েছে, প্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি, কৃষি, আবাসন, ধাতু, পর্যটন ও স্বাস্থ্যসেবা।