আখাউড়া স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

0
178

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।সোমবার (১২ জুন) সন্ধ্যার দিকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরুর সত্যতা নিশ্চিত করেছেন আখাউড়া স্থলবন্দর সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম।

এর আগে, একই দিনে সোমবার বিকেলে একটি পেঁয়াজবাহী ট্রাক ভারত থেকে আখাউড়া বন্দরে প্রবেশ করে।

জানা গেছে, সোমবার বিকেলে একটি পেঁয়াজবাহী ট্রাক ভারত থেকে আখাউড়া বন্দরে প্রবেশ করেছে। এতে মোট ১০ টন পেঁয়াজ রয়েছে। প্রতি টন পেঁয়াজ ৩১০ ডলারে শুল্কায়ন করা হয়েছে। আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স আদনান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. আক্তার হোসেন বলেন, ২০০ টন পেঁয়াজের মধ্যে প্রথম চালানে ১টি ভারতীয় ট্রাকে ১০ টন পেঁয়াজ বাংলাদেশে আনা হয়েছে।

তিনি আরও জানান, ভারতের মহারাষ্ট্র থেকে মালবাহী ট্রেনে করে ওই পেঁয়াজ ত্রিপুরার আগরতলা রেলওয়ে স্টেশনে আনা হয়। পরে ট্রেন থেকে আনলোড করে ট্রাকে আগরতলা বন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে পেঁয়াজ ভারতীয় ট্রাক বাংলাদেশের আখাউড়া স্থলবন্দরে আনা হয়।

আখাউড়া স্থলবন্দর সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম বলেন, আমদানির অনুমোদন বেশি করে পাওয়া গেলে বন্দরে কর্মসংস্থান বাড়বে। তা ছাড়াও নিষিদ্ধ পণ্য ছাড়া সব ধরনের পণ্য ভারত থেকে এ স্থলবন্দর দিয়ে আমদানির প্রাথমিক অনুমোদন পেলে সরকারের রাজস্ব আয়ও বাড়বে বলে তিনি মনে করেন।