জীবন মৃত্যুর সন্ধিক্ষণে মাগুরার রণজিৎ, নেই চিকিৎসার টাকা

0
281

মতিন রহমান, মাগুরা: ৩৬ বছর বয়সী যুবক রণজিৎ ঘোষ উত্তম। যিনি মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ২০০২ সালে এসএসসি ব্যাচে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হন। ওই বছরেই তার বাবা মারা যায়। তারপরও ভালো ফলাফল নিয়ে পাশ করার পরেও পরিবারের নানা চাপ সামাল দিয়ে উচ্চ শিক্ষায়ও কৃতিত্বের স্বাক্ষর রেখেছিলেন। এরপর এমএসসি পাস করে বেক্সিমকো ওষুধ কোম্পানিতে উচ্চ বেতনে চাকরি করতেন। তখন ভালোবেসে বিয়ে করেছিলেন পম্পা ঘোষকে। তাদের সংসারে এসেছে শুভ ও ধ্রুব নামে ফুটফুটে দুই পুত্র সন্তান। অভাব হটিয়ে সুখের সংসারে শুধু উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন হাতছানি দিচ্ছিল। কিন্তু সেই সুখ রণজিতের ভাগ্যে আর বেশি দিন টিকেনি।

জানাগেছে, ২০১৪ সালে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড এর সিনিয়র এক্সিকিউটিভ অফিসার হিসেবে ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলায় কর্মরত অবস্থায় মোটরসাইকেল চালানোর সময় ট্রাকের ধাক্কায় তিনি গুরুতর আহত হন। এ সময় তার মাথার খুলি ফেটে ১৪টি সেলাই লাগে। তার পা সহ শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ভেঙ্গে কেটে মারাত্মক আহত হন। প্রায় ছয় মাস ধরে ঢাকা সহ দেশের বিভিন্ন বড় বড় হাসপাতলে চিকিৎসা গ্রহণ করেন তিনি। পরে উন্নত চিকিৎসার জন্য কলকাতার বিভিন্ন হাসপাতালে ঘুরে চিকিৎসা করান। ইতিমধ্যে একাধিক অস্ত্রপাচার ও নানাবিধ ওষুধের প্রভাবে তিনি অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদপিন্ডের মাংসপেশীর ইনফেকশন, ফুসফুসের প্রদাহের ফলে শ্বাসকষ্টজনিত বিভিন্ন রকমের রোগে আক্রান্ত হয়ে পড়েন। শরীরে হরমোনাল পরিবর্তন দেখা দিয়ে চামড়ান নিচের মেলানিন উৎপাদন বন্ধ হয়ে চামড়ায় ক্ষতের সৃষ্টি হয়ে সারা শরীরে সাদা ছোপ ছোপ দাগ দেখা দেয়। পায়ের হাড়ে ইনফেকশন দেখা দেয়ায় তিনি এখন আর হাঁটতে বা দাঁড়াতে পারেন না।

রণজিৎ এই প্রতিবেদককে জানায়, সড়ক দূর্ঘটনায় বেচে গেলেও এখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে কাটছে তার সময়। রোগাক্রান্ত হয়ে বছরের পর বছর ধরে চিকিৎসা করতে গিয়ে তিনি পৈত্রিক ভিটাবাড়ি বিক্রি, আত্মীয়-স্বজনের কাছ থেকে ধারদেনা করেন। এ অবস্থায় ঢাকার হার্ট ফাউন্ডেশন এর চিকিৎসকরা তাকে ভারতের ভেলোরে সিএমসি মেডিকেল কলেজে কমপক্ষে তিন মাস অবস্থান করালে লেজার থেরাপির মাধ্যমে উন্নত চিকিৎসার পরামর্শ দিয়েছেন তারা। কিন্তু এ চিকিৎসার জন্য তার কমপক্ষে ৫০ লক্ষ টাকা প্রয়োজনে। যা এই মুহূর্তে সংগ্রহ করা তার দ্বারা একেবারেই অসম্ভব।

তিনি আরও বলেন, অসুস্থতার প্রথম দিকে চাকরি হারানোর পর তিনি শুধুমাত্র কোম্পানির প্রফিডেন্ট ফান্ড ছাড়া কোন সহায্য পাননি। প্রথম দিকে কিছুদিন প্রাইভেট পড়িয়ে সংসার চালিয়েছেন। কিন্তু অসুস্থতা বেড়ে যাওয়ায় এখন আর সেটিও সম্ভব হচ্ছে না। এ অবস্থায় তার উন্নত চিকিৎসার জন্য মাননীয় প্রধানমন্ত্রী, বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন এমপিসহ সকল বিত্তবানদের দৃষ্টি কামনা করেন তিনি।

সবকিছু হারিয়ে অসহায় রণজিতের এখন থাকার জায়গা হয়েছে মাগুরা শহর থেকে ১০ কিলোমিটার দূরে সদর উপজেলার চাউলিয়া ইউনিয়নের শ্রীকুন্ডী গ্রামে। সেখানে সরকারিভাবে বরাদ্দকৃত ভূমিহীনদের জন্য দুই কক্ষের একটি টিনের ঘরে থাকেন তিনি।

রনজিতের স্ত্রী পম্পা ঘোষ জানান, স্বামীসহ ছোট দুই পুত্র সন্তান নিয়ে আমার সোনার সংসার ভেসে যেতে চলেছে। সর্বস্ব হারিয়ে এখন আমরা নিঃস্ব। আত্মীয়-স্বজনের কাছ থেকে ধারদেনা করে এখন আর তারা আমাদের খোঁজ নিতে পারেন না। বন্ধুবান্ধবরা যথাসাধ্য চেষ্টা করেছে। কিন্তু এ বিশাল ব্যায়বহন করা তাদের জন্য অসম্ভব। এই ভয়ংকর অনিশ্চিত জীবন থেকে রক্ষা পেতে দুই মাস আগে বাধ্য হয়ে ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা পর্যন্ত করেছিলাম। এই অবস্থা থেকে বাঁচতে আমি কার কাছে যাবো? কিছুই বুঝতে পারছি না। তাই তিনি সমাজের বিত্তবান ও সমাজসেবী সংগঠনের প্রতি সহযোগিতার জন্য দৃষ্টি কামনা করেন।