পরিবেশ সুরক্ষায় বন্ধ হোক জলাধার ভরাট ও জোরদার হোক বৃক্ষরোপণ

0
358

গাছপালা যে শুধু প্রকৃতিকে অপরুপ সাজে সাজিয়ে তোলে তা নয়, গাছপালা আমাদের পরম বন্ধু। কেবল মানুষের জন্যই নয়, বরং জগতের সকল প্রাণীর জন্যেও তা অপরিহার্য। আবহাওয়া, জলবায়ু ও পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছপালার গুরুত্ব অনস্বীকার্য এবং বিকল্পও নেই। মানুষ ও অন্যান্য প্রাণীর বেঁচে থাকার জন্য যে অক্সিজেন প্রয়োজন তা আমরা পেয়ে থাকি ওই গাছপালা থেকেই। বৃষ্টিপাত, ভূমির উর্বরতা বৃদ্ধি, ভূমি ক্ষয় রোধ, নদী ভাঙন থেকে ভূ-পৃষ্টকে রক্ষা, বাতাসে কার্বনডাই-অক্সাইডের পরিমান কমিয়ে আনা, প্রাণীজগতের খাদ্যের উৎস হিসেবে গাছপালার ভুমিকা অনন্য।

এছাড়া, গাছ থেকে তৈরি হয়ে থাকে কাগজ, জীবন রক্ষাকারী ওষুধ ও বিভিন্ন আসবাবপত্র। গ্রামাঞ্চলে জ্বালানির অন্যতম উৎসও গাছপালা। আর গাছ তার সুবিশাল শাখা-প্রশাখা বিস্তার করে উত্তাপ কমিয়ে ধরণীকে রাখে সুশীতল।

কিন্তু পরিতাপের বিষয় হলো, বৃক্ষের এতোসব অবদানের পরেও নির্বিচারে গাছপালা কেটে করছি সাবাড়। দেশ হয়ে পড়ছে বৃক্ষ শূন্য। দশক তিনেক আগেও গ্রামাঞ্চলে বাড়ির আনাচে-কানাচে বনজঙ্গল ছিল প্রচুর। ছোট-বড় রাস্তার দু’ধারে ছিল বনজঙ্গল। বাড়ির উঠানে ছিল বড় আকৃতির নানা জাতের ফলজ, বনজ ও ওষধি বৃৃৃৃক্ষ। মাঠে মাঠে ছিল মহীরুহ বট ও পাইকর। সেই গাছের নীচে বিশ্রাম নিতেন কর্মক্লান্ত কিষাণ-কিষাণীরা। কিন্তু এখন! এখন আর আগের মত নেই সেই বড় বড় বৃক্ষ ও বনজঙ্গল। কারণ:- দ্রুত জনসংখ্যা বৃদ্ধির ফলে যৌথ পরিবারগুলো ভেঙে সৃষ্টি হয়েছে একক পরিবার।

আশপাশের পানির আধার হিসেবে বিবেচিত পুকুর, ডোবা-নালা ভরাট এবং বনজঙ্গল ও গাছপালা কেটে তৈরি করা হয়েছে আলাদা আলাদা বাড়িঘর। একইভাবে বাড়তি জনসংখ্যার খাদ্যের চাহিদা পূরণে সম্প্রসারণ করা হয়েছে কৃষিজমির।

এছাড়া জ্বালানি সংগ্রহ, রাস্তার সম্প্রসারণ, দ্রুত নগরায়ন ও শিল্পায়নের ফলে ক্রমাগতভাবে হ্রাস পাচ্ছে বনভূমির পরিমাণ। যেখানে পরিবেশের ভারসাম্য রক্ষায় একটি দেশের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা প্রয়োজন, সেখানে সরকারি হিসেবে বাংলাদেশে বনভূমি রয়েছে মাত্র ১৭ শতাংশ। ওয়ার্ল্ড রিসার্চ ইনস্টিটিউটের মতে, এ সংখ্যা মাত্র ৫ শতাংশ। দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে বনভূমির পরিমাণ মাত্র ৩ দশমিক ৫ শতাংশ।

এভাবে বিভিন্ন জলাধার ভরাট ও বৃক্ষ নিধনে প্রকৃতির ওপর পড়েছে বিরূপ প্রভাব। সময় মতো বৃষ্টিপাত না হওয়ায় প্রকৃতি ধারণ করছে অগ্নিমূর্তি, বাড়ছে দাবদাহ। পাঠ্যপুস্তকে তো ইতোমধ্যেই উঠে এসেছে দেশের খরাপ্রবণ এলাকা হিসেবে উত্তরাঞ্চলের নাম। শুধু উত্তরাঞ্চল ই নয়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলেও কমে যাচ্ছে গাছপালা এবং ভরাট ও জলশূন্য হয়ে পড়ছে জলাধারগুলো। যার ফলশ্রুতি দেশের বিভিন্ন স্থানে চলমান খরা ও দাবদাহ।

‘রোদ যেন নয় শুধু গনগনে ফুলকি
আগুনের ঘোড়া যেন ছুটে চলে দুলকি।
ঝাঁঝ মাখা হাওয়া এসে ডালে দেয় ঝাপটা
পাতা নড়ে ফুল পড়ে, বাপরে কি দাপটা।’
আসলে কবি ফজলুর রহমানের
‘গ্রীষ্মের দুপুরে’ কবিতার মতোই দাঁড়িয়েছে বর্তমান অবস্থা।

এই খরার মতো ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করার মতো ক্ষমতা অর্থনৈতিক ও প্রযুক্তিগতভাবে অগ্রসরমাণ দেশের থাকলেও আমাদের নেই। কারণ বিশ্বের অগ্রসর দেশে খরা মোকালোয় ক্লাউড সিডিং-এর মাধ্যমে কৃত্রিমভাবে বৃষ্টিপাতের ব্যবস্থা করা হয়। আর এক্ষেত্রে আমরা অনেকটা ই পিছিয়ে। তবে আবহাওয়া ক্রমশ উষ্ণ হয়ে উঠছে এই সত্য অনুধাবণ করে খরা প্রতিরোধে প্রয়োজন জলাধারগুলো ভরাট না করে সেগুলো টিকিয়ে রাখার ব্যবস্থা গ্রহণ করা।

জলাধারগুলো যেন প্রয়োজনের সময় কৃষিতে সেচ কাজে ব্যবহার করা যেতে পারে। অন্যদিকে, মানুষসহ অন্যান্য প্রাণীকূলের প্রয়োজনেই বেশি বেশি করে গাছ লাগাতে এগিয়ে আসতে হবে সবাইকে। পরিবেশের সুরক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে ২৫ ভাগ জায়গায় বনভূমি থাকা আবশ্যক। তাই বনজ সম্পদ বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর বর্ষায় সরকারি ও বেসরকারিভাবে সপ্তাহ, পক্ষ কিংবা মাসব্যাপী বৃক্ষ রোপণ কর্মসূচি পালিত হলেও সারাবছরই উৎসাহিত করা হচ্ছে বৃক্ষ রোপণে। তবে শুধু বৃক্ষ রোপণ করলেই তো হবে না, এর পাশাপাশি দরকার পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ এবং বৃক্ষ নিধন বন্ধে জনসচেতনতা সৃষ্টি করা।
‘অন্ন চাই, প্রাণ চাই, আলো চাই, চাই মুক্ত বায়ু
চাই বল, চাই স্বাস্থ্য, আনন্দ উজ্জ্বল পরমায়ু।’

বিশ্ব কবির এই আহবান আমাদের সকলের চাওয়া। তাই সকলের সর্বাত্নক প্রচেষ্টায় বৃক্ষ রোপণের মাধ্যমে সবুজে ভরে তুলতে হবে দেশের প্রকৃতিকে। তবেই সুশীতল হয়ে উঠবে প্রকৃতি, কমবে দাবদাহ। আর প্রাণ ভরে শ্বাস নিতে পারবো দুষণ মুক্ত পরিবেশে। আগামী প্রজন্মকে দিতে পারবো সুস্বাস্থ্য নিয়ে বাঁচার পূর্ণ নিশ্চয়তা।

এম এ মাসুদ
লেখক: গণমাধ্যমকর্মী ও কলাম লেখক