ঢাকার বায়ু আজও ‘অস্বাস্থ্যকর’

0
88

রাজধানী ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৫৫। এই স্কোরের অর্থ দাঁড়ায় ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’। শুক্রবার সকাল ৮টা ৪৫ আইকিউএয়ার সূচক থেকে এ তথ্য জানা গেছে। বিশ্বের দূষিত শহরের তালিকায় অষ্টম স্থানে রয়েছে ঢাকা।

এদিন ৩৫০ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। এ নগরের দূষণের ধারেকাছে আর কোনো শহর নেই। ১৬২ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় পাকিস্তানের লাহোর। একই স্কোর নিয়ে তৃতীয় দক্ষিণ কোরিয়ার বুসান। ১৬১ স্কোর নিয়ে চতুর্থ পাকিস্তানের আরেক শহর করাচি। একই স্কোর নিয়ে পঞ্চম সংযুক্ত আরব আমিরাতের দুবাই। ১৫৬ স্কোর নিয়ে তালিকায় ষষ্ঠ নেপালের কাঠমান্ডু। একই স্কোর নিয়ে সপ্তম ভারতের দিল্লি। ১৫৪ স্কোর নিয়ে নবম দক্ষিণ আফ্রিকার জোহেনসবার্গ। আর চীনের ইউহান ১৪৮ স্কোর নিয়ে আছে তালিকার দশম স্থানে।

আজ তালিকার শীর্ষ দশ শহরের কোনোটি ‘খুবই অস্বাস্থ্যকর’ (২০১ থেকে ৩০০ স্কোর) না থাকলেও ৩৫০ স্কোর নিয়ে বায়ুদূষণে ‘বিপজ্জনক’ অবস্থায় আছে থাইল্যান্ডের চিয়াং মাই।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়।