আল আকসা মসজিদে ইসরায়েলের হামলা, বাংলাদেশের নিন্দা

0
133
ফাইল ছবি।

আল আকসা মসজিদে মুসুল্লিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি বাহিনীর এসব মৌলিক রীতি নীতি, আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের জন্য বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

বাংলাদেশ বিশ্বাস করে, ধর্মের স্বাধীনতাকে একটি মৌলিক মানবাধিকার হিসেবে ধরে রাখতে হবে। বিশেষ করে, পবিত্র রমজান মাসে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের অধিকার নিশ্চিত করতে হবে। অধিকৃত ভূখণ্ডে আন্তর্জাতিক রীতিনীতির বিরুদ্ধে বারবার এ ধরনের সহিংসতা বন্ধে টেকসই ব্যবস্থা নেওয়ার জন্যও বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ একটি সার্বভৌম ও স্বাধীন আবাসভূমির জন্য ফিলিস্তিনের জনগণের অবিচ্ছেদ্য অধিকারের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করছে। ‘দুই রাষ্ট্র সমাধানের’ ভিত্তিতে ফিলিস্তিনে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে তার অবস্থান পুনর্ব্যক্ত করে।

উল্লেখ্য, বুধবার ভোরে নামাজের সময় দখলদার ইসরায়েলি বাহিনী পবিত্র আল-আকসা মসজিদে নিরীহ মুসল্লি ও বেসামরিক নাগরিকদের ওপর সহিংসতা চালায়।