ভাগ্যকুলে জলাবদ্ধতায় ভোগান্তি

0
225

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগর উপজেলার ভাগ্যকুলে কাল বৈশাখীর ঝড়-বৃষ্টি এলাকাবাসীর ভোগান্তি বেড়েছে। গত বৃহস্পতিবার রাতে হয়ে যাওয়া প্রবল বৃষ্টির ঢলের পানি সরতে না পারায় ইউনিয়নটির ৬ ও ৭নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়। বৃষ্টির কারণে কয়েকটি রাস্তাসহ প্রায় ২ শতাধিক বসত বাড়িতে পানি ঢুকে পড়ে। এতে পানিজনিত রোগবৃদ্ধির শঙ্কায় পড়েছেন এলাকাবাসী।

জানা যায়, গত কয়েকদিনের থেমে থেমে হওয়া বৃষ্টিতে ভাগ্যকুল র‌্যাব-১০ ক্যাম্পের পশ্চিম পাশে ওয়াবদার মসজিদ রোড, ভাগ্যকুল উপ স্বাস্থ্য কেন্দ্র-মাঠপাড়া রাস্তা, ভাগ্যকুল স্কুল রোডে ঢলের পানি জমতে থাকে। গত বৃহস্পতিবার রাতে কাল বৈশাখীর ঝড়সহ বৃষ্টি পানিতে জলাবদ্ধতার মাত্রা বাড়ে। এতে হাজার হাজার মানুষ ভোগান্তির শিকার হচ্ছে। বাধ্য হয়েই স্থানীয়দের পানি ভেঁঙ্গে কাপড় ভিজিয়ে যাতায়াত করতে হচ্ছে।

স্থানীয়রা জানিয়েছেন, এখানে পানি নিস্কাশনের ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতে পানি জমে যায়। এই সমস্যা তাদের দীর্ঘদিনের। এখানে বৃষ্টি মৌসুমে হাজার হাজার বসবাসকারী চরম দুর্ভোগের শিকার হন। একদিকে যেমন পানিবন্দি হতে হচ্ছে। অপরদিকে এসব বদ্ধ পানিতে বিষাক্ত মশার বংশ বিস্তার হচ্ছে। অন্যদিকে জলাবদ্ধতায় শিশুদের পানি জনিত রোগবৃদ্ধি পাচ্ছে। এতে স্বাস্থ্য ঝুঁকির মধ্যে বসবাস করতে হচ্ছে তাদের।

দ্রæত জলাবদ্ধতা নিরসণে স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেছেন ভুক্তভোগীরা। অন্যদিকে এসব বদ্ধ পানি থেকে বিষাক্ত মশার বংশ বিস্তারের আশঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য শাহ আলম সারেং জানিয়েছেন, আজ (শুক্রবার) নিজ উদ্যোগে ভাগ্যকুল কবরস্থান থেকে মাঠ পাড়া রাস্তার পানি নিস্কাশনের কাজ শুরু করি। জলাবদ্ধতা নিরসণ করার লক্ষ্যে ইউপি চেয়ারম্যানের সঙ্গে আলোচনা হয়েছে। তিনি আগামী ২ এপ্রিল (রবিবার) এলাকা পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।