নীলফামারী মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0
249

মো. ফরহাদ হোসাইন, নীলফামারী জেলা প্রতিনিধি: তৃতীয় ধাপে নীলফামারীসহ সারা দেশে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (মার্চ ১৬) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবনির্মিত এসব মডেল মসজিদ উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে জেলা পর্যায়ে উদ্বোধন কাজে অংশ গ্রহণ করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী সাধারণ সম্পাদক এ্যাড মমতাজুল হক, নীলফামারী পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, নীলফামারী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ তৌহিদুজ্জামান, জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক এ.কে.এম জাকিউজ্জামান, নীলফামারী সদর উপজেলা পরিষদ শাহিদ মাহমুদ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুজ্জামান কামরুল, ঠিকাদারী প্রতিষ্ঠান এম আর আর কনস্ট্রাকশনের স্বত্বাধিকারী মোঃ মোস্তাফিজুর রহমান (ছোট ডাবুল) সহ আরো অনেকে।

আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সুবিশাল এ মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের আলাদা ওজু এবং নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কুরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মরদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র থাকবে। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা ও গাড়ি পার্কিংয়ের সুবিধা রাখা হয়েছে।

জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক এ.কে.এম জাকিউজ্জামান জানান, ‘মডেল মসজিদে দ্বীনি দাওয়াত কার্যক্রম ও ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি মাদক, সন্ত্রাস, যৌতুক, নারীর প্রতি সহিংসতাসহ বিভিন্ন সামাজিকব্যাধি রোধে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে।’

প্রসঙ্গত, দৃষ্টিনন্দন নীলফামারী মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রটির ভৌত অবকাঠামো বাস্তবায়ন করছেন গৃহায়ন ও গণপূর্ত অধিদপ্তর। ২০১৯ সালের ১৮ এপ্রিল নির্মাণ কাজ শুরু হয় মডেল মসজিদটির। ১৬ কোটি ৯২ লাখ ৩৫ হাজার টাকা ব্যয়ে এর নির্মাণ কাজ সম্পন্ন করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান এম আর আর কনস্ট্রাকশন। ৪৩শতক জমির উপর অবস্থিত চারতলা মসজিদটির দৈর্ঘ ১৭০ ফিট ও প্রস্থ ১১০ফিট। মসজিদটি নীলফামারী জেলা সদরের টুপামারী ইউনিয়ানের দোগাছি রামগঞ্জ রোড মোড়লের ডাঙ্গায় অবস্থিত।